ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


দাবি আদায় করেই ঘরে ফেরার ঘোষণা নন-এমপিও শিক্ষকদের


২৪ মার্চ ২০১৯ ০১:১৫

দাবি আদায় করেই ঘরে ফেরার ঘোষণা দিয়েছেন এমপিওভুক্তির দাবিতে রাজপথে থাকা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

শ‌নিবার ২৩ মার্চ জাতীয় প্রেসক্লা‌বের সামনে ৩য় দি‌নের মত রাস্তা বন্ধ ক‌রে এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসু‌চিতে এ ঘোষণা দেন শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী।

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী বলেন, 'আমরা অবস্থান কর্মসূচী অব্যাহত রেখেছি। যতক্ষন আমাদের দা‌বি মানা হবে না ততক্ষণ পর্যন্ত এখানেই অবস্থান করবো। আমরা আশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সঙ্গে আমাদের দেখা করার আশ্বাস দিবেন। আমা‌দের দা‌বি মে‌নে নি‌বেন।

তি‌নি বলেন, নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন দীর্ঘদিন যাবৎ নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে নিয়মতান্ত্রিকভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানবিক আবেদন জানিয়ে আসছে। আন্দোলনের এক পর্যায়ে ২০১৮ সালের ৫ জানুয়ারি এক সংবাদ মাধ্যম উপস্থিত প্রধানমন্ত্রীর একান্ত সচিব বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রী আপনাদের দাবি মেনে নিয়েছে। অনশন ভেঙে আপনাদেরকে প্রতিষ্ঠানে ফিরে যেতে বলেছেন।

পরবর্তীতে অনশন চলাকালে ২০১৮ সালের ১১ জুলাই তৎকালীন শিক্ষা মন্ত্রী ও সচিবদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়। ওই দিন বিকালে জাতীয় প্রেসক্লাবে অনশনরত অবস্থায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, রাশেদা কে চৌধুরী, তারেক জিয়া উদ্দিন এসে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের দাবী অবশ্যই পূরণ করবেন। আপনার অনশন ভেঙে বাড়ি ফিরে যান। আমরা সন্তুষ্ট চিত্তে বাড়ি ফিরে যাই। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইনে এমপিও ভুক্তির জন্য আবেদন গ্রহণ করেন। কিন্তু অজানা কারণে এখনো এ বিষয়ে সুস্পষ্ট কোনো অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না।বার বার প্রতিশ্রুতি দেয়া সত্বেও এমপিও করার দাবি বাস্তবায়ন হচ্ছে না।

তাই শিক্ষকদের বাঁচা-মরার এই যৌক্তিক মানবিক আবেদন পূরণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী আমাদের একমাত্র সম্বল। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ এর জন্য পদযাত্রা কর্মসূচি গ্রহণ করেছিলাম। কিন্তু পু‌লিশ বাধা দেওয়ায় আমরা অবস্থান কর্মসু‌চি কর‌ছি । দা‌বি মে‌নে না নি‌লে আরও কঠোর কর্মসু‌চি‌তে যে‌তে আমরা বাধ্য হ‌বো।

বৃহস্পতিবার ২১ মার্চ সকালে প্রধানমন্ত্রীর সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে পদযাত্রার সময় পুলিশ বাধা দেওয়ায় প্রেসক্লাবের সামনে অব‌রোধ ক‌রে অবস্থান নেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা ।

নতুনসময়/আরিফা/আইকে