ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


রাজশাহীতে প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থীদের অংশগ্রহণ


১৮ নভেম্বর ২০১৮ ২০:৩৮

সারাদেশব্যাপি শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এবার রাজশাহী জেলায় প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪৫ হাজার ৬৫২ জন ও ইবতেদায়ী পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ হাজার ২১১ জন। মোট ১১৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে পরীক্ষাকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহী জেলায় এ বছর মোট ৪৫ হাজার ৬৫২ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসবে। এর মধ্যে ছাত্র ২২ হাজার ৫৮ জন ও ছাত্রী ২৩ হাজার ৫৯৪ জন। আর ইবতেদায়ী পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ হাজার ২১১ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ৪৮৩ জন ও ছাত্রী এক হাজার. ৭২৮ জন। সংবাদ মাধ্যমের একটি সূত্র জানায়, গতকাল রোববার থেকে প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে এ পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে।

এবার পরীক্ষায় থাকছে না এমসিকিউ বা বহু নির্বাচনী প্রশ্ন। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, এ বছরের পরীক্ষার ফল নির্বাচনের আগেই প্রকাশ করা হতে পারে। আমরা মনে করি, নির্বাচনের কারণে ফল প্রকাশ এবং বই বিতরণে কোনো সমস্যা হবে না। ইতিমধ্যে পরীক্ষাকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান।

এমএ