ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


আজ থেকে জবির প্রথম বর্ষের ভর্তি শুরু


১১ নভেম্বর ২০১৮ ১৭:৫০

ফাইল ফটো

আজ রোববার (১১ নভেম্বর) থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির বিভিন্ন ইউনিটের প্রথম বর্ষের ভর্তি শুরু।

বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা), ইউনিট-৩ (বাণিজ্য শাখা) ভুক্ত বিভাগসমূহে ১ম আহবানে মনোয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ১১ থেকে ১৫ তারিখের মধ্যে ভর্তির জন্য আহবান করা হয়। ২য় (আসন শূন্য থাকা সাপেক্ষে) মনোয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ১৮ থেকে ২২ তারিখের মধ্যে,৩য় (আসন শূন্য থাকা সাপেক্ষে) মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ২৫ থেকে ২৭ তারিখের মধ্যে এবং ৪র্থ (আসর শূন্য থাকা সাপেক্ষে) মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ২ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ভর্তির জন্য আহবান করা হয়। ১ম মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ১১ থেকে ১৬ তারিখের মধ্যে প্রয়োজনীয় কগজপত্র জমা দিতে হবে।

বিশেষায়িত ৪টি বিভাগে (সংগীত,চারুকলা,নাট্যকলা,ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ) ১ম আহবনে মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ১৮ থেকে ২২ তারিখের মধ্যে ভর্তির জন্য আহবান করা হয়। ২য় আহবানে (আসন শূন্য থাকা সাপেক্ষে) মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ২৫ থেকে ২৭ তারিখের মধ্যে,৩য় আহবানে (আসন শূন্য থাকা সাপেক্ষে) মনোয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ২ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ভর্তির জন্য আহবান করা হয়। ১ম আহবানে মনোয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের আগামী ১৮ থেকে ২৩ তারিখে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে । এছাড়াও,কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকার (সকল কোটা) ২ ডিসেম্বর তারিখ সকাল ১০ টা থেকে শুরু হবে সংশ্লিষ্ট ডিন অফিসে এবং কোটার ফলাফল ৩ ডিসেম্বর প্রকাশিত হবে। ৪ ডিসেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে ভর্তি হতে হবে।

ইউনিট-১ এর ১১৭৮টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থীদের মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে প্রথম ৫ হাজার ৫০৭ জন শিক্ষার্থীকে সাবজেক্ট পছন্দ করার জন্য মনোনীত করা হয়েছে। তাদের মধ্যে প্রথম ১ এক হাজার ৬৩৫ পজিশনের মধ্যে থাকা শিক্ষার্থীদের নিজ নিজ বিষয়ে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তির জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
ইউনিট-২ ৭৮৮টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে ফলাফলের ভিত্তিতে প্রথম ৪ হাজার ৫০৮ জন শিক্ষার্থীকে বিষয় পছন্দের জন্য মনোনীত করা হয়েছে। তাদের মধ্যে ৮৮০ পজিশনের মধ্যে থাকা শিক্ষার্থীদের নিজ নিজ বিষয়ে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তির জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ইউনিট-৩ এর ৬৪৯টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে ২ হাজার ৩ জনকে বিষয় পছন্দের জন্য মনোনীত করা হয়েছে। তাদের মধ্য থেকে প্রথম পজিশনের মধ্যে থাকা শিক্ষার্থীদের নিজ নিজ বিষয়ে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তির জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ভর্তির জন্য যা যা করতে হবে:
মনোয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের নিদির্ষ্ট সময়ের মধ্যে Sure Cash এর মাধ্যমে ভর্তি টাকা ব্যাংকে জমা ও বিভাগে প্রয়োজনীয় কাগজপত্র স্বহস্তে জমা করতে হবে। এবার ইউনিট-১ (বিজ্ঞান ও লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদ) এ বিভাগ সমূহের জন্য ১২,৪০০ ইউনিট-২ (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) ও ইউনিট-৩ (বিজনেস স্টাডিজ অনুষদ) এর বিভাগ সমূহের জন্য ১০,৪০০ টাকা, সংগীত নাট্যকলা ও চারুকলা বিভাগের জন্য ১১,৪০০ টাকা। এছাড়া ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ ও ইনস্টিটিউড এর জন্য ১০,৪০০ টাকা।

মনোয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের SSC ও HSC পরীক্ষার মূল নম্বরপত্র , রেজিস্ট্রেশন কার্ড ও প্রশংসা পত্র এবং প্রতিটির একটি করে সত্যায়িত ফটোকপি সাথে সত্যায়িত ২ কপি পাসপোর্ট সাইজের ছবি। এছাড়াও অনলাইন হতে প্রিন্টকৃত এডমিট কার্ড ও পরীক্ষার হলে পর্যবেক্ষক কতৃক স্বাক্ষরীত এডমিট কার্ড সঙ্গে আনতে হবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় থেকে নির্ধারিত সময়ের মধ্যে যদি কোনো শিক্ষার্থী ভর্তি না হতে পারলে পরবর্তীতে ভর্তির অযোগ্য হিসেবে গণ্য হবেন। আগামী পহেলা জানুয়ারি ২০১৯ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে । ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (jnu.ac.bd) পাওয়া যাচ্ছে।