ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে অবরোধ


২৭ অক্টোবর ২০১৮ ২১:২১

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। আজ শনিবার দুপুরে জাতীয় জাদুঘরের সামনে থেকে মিছিল নিয়ে এসে শাহবাগ মোড়ে বসে পড়েন শিক্ষার্থীরা। এর ফলে ওই এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে কয়েকশ’ শিক্ষার্থী শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছে। অবসরের বয়স বাড়ে কিন্তু প্রবেশের কেন নয় এ যুক্তিতে শিক্ষার্থীরা বিক্ষোভের ডাক দেয়।

অবরোধে শাহবাগ-ফার্মগেট, শাহবাগ-পল্টন, শাহবাগ-সায়েন্স ল্যাব ও শাহবাগ-টিএসসি অভিমুখী মূল সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। জাতীয় জাদুঘরের সামনের বাইপাস, শাহবাগ পুলিশ বক্সসংলগ্ন বাইপাস ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সংলগ্ন বাইপাস রাস্তা দিয়ে কিছু কিছু গাড়ি চলছে।

বিক্ষোভকারীদের দাবি,সরকারি চাকরিতে অবসরের বয়সসীমা বাড়িয়ে ৫৭ বছর থেকে ৫৯ বছর করেছে সরকার। মুক্তিযোদ্ধাদের জন্য ৬০ বছর করা হয়েছে। শিক্ষকদের ৬৫ বছর ও বিচারপতিদের অবসরের বয়স ৬৭ বছর করা হয়েছে। অথচ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা সেই ৩০ বছরই রাখা হয়েছে। এতে দিন দিন বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাই তারা সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবি জানান।

বিশ্ববিদ্যালয়গুলোতে সেশন জটের কারণে একজন শিক্ষার্থীর লেখাপড়া শেষ করতেই চাকরিতে ঢোকার বয়স ফুরিয়ে আসে বলেও অভিযোগ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এদিকে বিক্ষোভকারী শিক্ষার্থীদের সড়ক অরোধের কারণে শাহবাগ মোড় থেকে চার দিকে যাওয়ার পথেই যান চলাচল বন্ধ হয়ে গেছে। সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এতে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

আন্দোলনকারীরা তাকে ঘিরে দাঁড়িয়ে নিজেদের দাবির পক্ষে স্লোগান দিতে থাকেন। আন্দোলনকারীদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়ে গোলাম রব্বানী তাঁদের বলেন, ‘এই শান্তিপূর্ণ কর্মসূচিতে যেন কোনো সরকারবিরোধী লোক ঢুকতে না পারে।’

সাধারণ ছাত্র পরিষদের আহ্বায়ক সঞ্জয় দাস বলেন, দাবি আদায়ে তাঁদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলবে।

এসএমএন