ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


ডিআরএমসি’তে প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠার ঘোষণা


১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৬

ছবি সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের উদ্যোগে আয়োজিত “৭ম ডিআরএমসি ইন্টারন্যাশনাল টেক কার্নিভাল-২০২৪” এর উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তি সম্পূর্ণ ল্যাব প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। এসময় তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি বলেন তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প থেকে রোবটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, থ্রিডি প্রিন্টারসহ অত্যাধুনিক প্রযুক্তি সম্পূর্ণ সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে প্রথম ফেব্রিকেশন ল্যাব এবং দ্বিতীয় পর্যায়ে ১২ কোটি ব্যয়ে আরেকটি স্পেশালাইজ ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

এছাড়াও আইডিয়া প্রকল্প থেকে প্রতিবছর বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ জামাল ইনোভেশন গ্রান্ড-এ স্পন্সর করা হবে বলেও তিনি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। অনুষ্ঠান আয়োজনের জন্য ২০ লাখ এবং বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ জামাল ইনোভেশন গ্রান্ড প্রদানের জন্য ৩০ লাখসহ মোট ৫০ লাখ টাকা প্রতিবছর প্রদান করা হবে।

প্রতিমন্ত্রী পলক বলেন বাংলাদেশে বর্তমানে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১ লক্ষ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ৫ কোটি শিক্ষার্থী রয়েছে। তারাই কিন্তু ২০৪১ সালে গিয়ে সামরিক কর্মকর্তা, চিকিৎসক, আইনজীবী, গবেষক, উদ্যোক্তা, উদ্ভাবক, সাংবাদিক কিংবা রাজনীতিবিদ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে নেতৃত্ব প্রদান করবে। তিনি আরও বলেন আজকের ছাত্র-ছাত্রী, শিশু, কিশোর-কিশোরী, তরুণ-তরুণীদের আমরা যেভাবে গড়ে তুলবো ৪১ সালের বাংলাদেশ কিন্তু সেভাবেই গড়ে উঠবে।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অত্র কলেজের প্রধান সমন্বয়কারী নরুন্নবী।