ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


জাবির ৩ ভবন ভেঙে ফেলার নির্দেশ


২০ মার্চ ২০২৩ ০২:৫৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হলের তিনটি ভবন আগামী ৭ দিনের মধ্যে ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। একইসঙ্গে ৫টি ভবন মেরামতের সুপারিশ করা হয়েছে। ভূমিকম্পের ঝুঁকিসহ আনুষাঙ্গিক বিষয় বিবেচনায় নিয়ে এই সুপারিশ করেছে রাউজক।

আজ রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ১ মার্চ ভবন ভাঙা ও মেরামত সংক্রান্ত একটি চিঠি আসে। কিন্তু চিঠিতে ভবনের সুনির্দিষ্ট নাম না থাকায় বিশ্ববিদ্যালয় থেকে রাজউককে চিঠি পাঠানো হয়।

ভবন ভাঙার বিষয়ে রহিমা কানিজ বলেন, রাজউক বলেছে সাত দিনের মধ্যে হলের তিনটি ভবন ভেঙে ফেলতে। কিন্তু একটি ভবন সাত দিনের মধ্যে ভেঙে ফেলা সম্ভব না। অনেক শিক্ষার্থীকে স্থানান্তরের বিষয় এখানে জড়িত। এ বিষয়ে সিন্ডিকেটে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

চিঠিতে বিশ্ববিদ্যালয়ে মেরামতের সুপারিশ করা পাঁচটি ভবন হলো- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ, পুরাতন কলাভবন, নতুন কলাভবন, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া ও সমাজবিজ্ঞান অনুষদ ভবন।

জানা যায়, বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ও রাজউকের তত্ত্বাবধানে আরবান রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় করা ভূমিকম্প ঝুঁকি মূল্যায়ন বিবেচনায় এ সুপারিশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভবনগুলো ভূমিকম্পে ঝুঁকিপূর্ণ হওয়ায় এই সুপারিশ করা হয়।

আইকে