ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


গোড়ান আলী আহমদ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সাময়িক বরখাস্ত


২৭ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৭

ফাইল ছবি

রাজধানীর খিলগাঁও গোড়ান আলী আহমদ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাসিমা পারভীনের বিরূদ্ধে অর্থ আত্মসাত ও নিয়োগ জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারী) গভর্নিং বডির ১১ তম সভায় উপস্থিত সদস্যগনের সবসম্মতিক্রমে অধ্যক্ষকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়।

প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য মতে, দীর্ঘদিন ধরে অধ্যক্ষের বিরূদ্ধে নানা ধরনের অনিয়মের অভিযোগ ছিল। সেই অনিয়ম গুলো গভর্নিং বডির সভাপতির নিকট অভিযোগ আকারে আসার পর সভাপতি গভর্নিং বডির সিদ্ধান্ত মোতাবেক প্রতিষ্ঠানের সাবেক একজন সহকারী প্রধান শিক্ষক ও বর্তমান গভর্নিং বডির ৪ জন শিক্ষক প্রতিনিধিসহ একটি তদন্ত কমিটি গঠন করেন। এরই সূত্র ধরে অধ্যক্ষ নাসিমা পারভীন ও সভাপতির মধ্যে টানাপোড়েন দেখা দেয়। পাশাপাশি অধ্যক্ষের যোগদানের পর থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত বিশেষ অডিট করানো হয়। বিশেষ অডিট প্রতিবেদন ও তদন্ত কমিটির প্রতিবেদনে অধ্যক্ষের বিরূদ্ধে নানা ধরনের অনিয়মের অভিযোগ সুস্পষ্ট ভাবে প্রমাণিত হয়। জানা গেছে, অধ্যক্ষ নাছিমা পারভীন গভর্নিং বডির কোন রেজুলেশন ছাড়া প্রতিষ্ঠান থেকে প্রায় ২৭ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এছাড়াও তার বিরূদ্ধে শিক্ষক নিয়োগ জালিয়াতির সকল অভিযোগ প্রমাণিত হয়।

বরখাস্তের বিষয়ে জানতে চাইলে সহকারী প্রধান শিক্ষক শফিকুর রহমান বলেন, অধ্যক্ষ নাসিমা পারভীন দীর্ঘদিন যাবতই কৌসলে এই ধরনের অনিয়ম করে আসছেন। বারবার তাকে সতর্ক করা হলেও তিনি সাবধান হননি। তাকে অনেক আগেই বরখাস্ত করা দরকার ছিল।

নাম প্রকাশ না করার শর্তে একজন সিনিয়র শিক্ষক বলেন, অধ্যক্ষ এই প্রতিষ্ঠানটির লেখাপড়ার মান তলানিতে নামিয়ে এনেছেন। তিনি একেক জনকে একেক রকম সুবিধা দিয়ে নিজের কাছে টেনে নিতেন। তার বিরূদ্ধে কোন কথা বললেই চাকরি থাকবে না বলে হুমকি দিতেন।

বরখাস্তের বিষয়ে জানতে অধ্যক্ষ নাসিমা পারভিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বরখাস্তকে অবৈধ আখ্যা দিয়ে আইনী ব্যবস্থা নেবেন বলে জানান।

এদিকে, গভর্নিং বডির সভাপতির নিকট বরখাস্তের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, অধ্যক্ষের বিরূদ্ধে আনিত বিভিন্ন অনিয়মের অভিযোগ তদন্ত কমিটি ও অডিট কমিটির প্রতিবেদনে সুস্পষ্ট ভাবে প্রমাণিত হয়।এরপর অধ্যক্ষকে টাকা ফেরত দেওয়ার জন্য পএ প্রদান করা হয়েছিল। তিনি টাকা ফেরত না দেওয়ায় মামলা প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন।