ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


শহিদুল আলমসহ ছাত্রদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি


৩ সেপ্টেম্বর ২০১৮ ০০:২১

ন্যায় বিচারের দাবিতে নাগরিকবৃন্দরা বলেছেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শহিদুল আলমসহ ছাত্র নেতা মারুফ ও আশরাফের নিঃস্বার্থ মুক্তি এবং তাদের বিরুদ্ধে সকল মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

রোববার (২ সেপ্টেম্বর) বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ন্যায় বিচারের দাবিতে নাগরিকবৃন্দের আয়োজনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রশিল্পী শহিদুল আলম এবং ছাত্রনেতা মারুফ ও আশরাফের এই মুহূর্তে নিঃশর্ত মুক্তি চাই।

এ সময় নাগরিকবৃন্দরা বলেন, কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও আন্দোলন সমর্থকদের বিরুদ্ধে দায়ের করা সকল মিথ্যা মামলা অবিলম্বে তুলে নিতে হবে। আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের গ্রেপ্তার-বিচার ও শাস্তি চাই।

নদী ও পানি বিষয়ক বিশেষজ্ঞ এম এনামুল হক বলেন, মুক্তিযোদ্ধার দের জন্য ৩০% কোটা পৃথিবীর কোন দেশে নেই। সরকার সকল আন্দোলনে জামাত-বিএনপির ইস্যু দিয়ে দমন নিপীড়ন চালাচ্ছে। কিন্তু তাদের কাছে কোন প্রমাণ নেই এবং জামাত-শিবিরের আন্দোলনে ইন্ধনের কোনো প্রমাণ করতে পারেনি সরকার।

এম এনাম প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আপনি সকল আন্দোলনে জামাত বিএনপির সখ্যতা না খুঁজে পুলিশ বাহিনীর পাশে লুঙ্গি পরা, হেলমেট পড়া, হাতুরিবাহিনীদেরকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করুন। শিক্ষার্থীদের এ আন্দোলন জাতির বিবেককে নাড়া দিয়েছে।

প্রকৌশলী বিডি রহমতউল্লাহ বলেন, স্বাধীন ও গণতান্ত্রিক দেশে কোন বিষয়ে দাবি করা। রাষ্ট্রদ্রোহ হতে পারে না। কিন্তু সরকার কোটা সংস্কার আন্দোলনকারীদের রাষ্ট্রদ্রোহ মামলায় গ্রেফতার করছে এটা নেক্কার জনক।

কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরু বলেন, আমরা তখন লজ্জিত হই। যখন সন্ত্রাসীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ওপর আঙ্গুল তুলে কথা বলে প্রশাসন তখন নিরব ভূমিকা পালন করে।

তিনি বলেন, যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকল গণআন্দোলনের নেতৃত্ব দিয়েছে সেই শিক্ষার্থীদের উপর এই নির্যাতন চালানো হয়েছে। এবং ছাত্রীদেরকে হলের সামনে থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে।

নুরুল হক বলেন, এই অন্যায় অত্যাচার এর কাছে আমরা যদি আজকে হেরে যাই। তাহলে জাতির বিবেক হেরে যাবে। কিন্তু আমরা ছাত্রসমাজ দিতে বেঁচে থাকতে এই অন্যায় অত্যাচার সহ্য করব না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর তানজীবুদ্দীন খান এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রকৌশলী বিডি রহমতউল্লাহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক নাসির উদ্দিন আহমেদ, নদী ও পানি বিষয়ক বিশেষজ্ঞ এম এনামুল হক, লিবারেল ডেমোক্রেট পার্টির নেতা জিয়াউদ্দিন আহমেদ নয়ন, হাসানাত কাইয়ুম, গার্মেন্ট শ্রমিক নেতা সবুজ, কোটা আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরু প্রমূখ।