ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


জাবি শিক্ষার্থীদের ওপর গ্রামবাসীর হামলা, থমথমে অবস্থা


২০ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৩০

সংগৃহিত

ক্রিকেট খেলাকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংলগ্ন গেরুয়া গ্রামের বাসিন্দারা মাইকিং করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে পাঁচ শিক্ষার্থী আহত হয়েছেন। ভাঙচুর করা হয়েছে অন্তত পাঁচটি মোটরসাইকেল। কয়েকজনকে আটকে রাখার অভিযোগও করেছেন শিক্ষার্থীরা। এই ঘটনায় থমথমে অবস্থা বিরাজ করছে।

শুক্রবার সন্ধ্যায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে প্রথমে তর্ক-বিতর্কের ঘটনা ঘটে। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় স্থানীয়রা।

আহত জাভেদ নামে এক শিক্ষার্থীর অবস্থা গুরুতর বলে জানা গেছে। তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান সাংবাদিকদের বলেন, ‘ক্রিকেট খেলাকে কেন্দ্র করে স্থানীয়দের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ঝামেলা হয়। এরপর সেই সূত্রে ধরে স্থানীয়রা জড়ো হয়ে শিক্ষার্থীদের ওপরে হামলা চালায়। এতে একাধিক শিক্ষার্থী আহত হয়েছে, এছাড়া কিছু শিক্ষার্থীকে ক্যাম্পাস সংলগ্ন এলাকার মেসগুলোতে আটকে রেখেছেন স্থানীয়রা।’

আশুলিয়া থানার ওসি কামরুজ্জামান জানান, হামলার তথ্য জানার পরপরই ঘটনাস্থলে পুলিশ পৌঁছায়। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপে সাহায্য চেয়ে আশরাফুল আলম নামের এক শিক্ষার্থী লিখেছেন, ‘গেরুয়ায় ছাত্র-এলাকাবাসীর প্রচণ্ড মারামারি হচ্ছে। আমরা খুব হেল্পলেস আছি। আমাদের বাঁচান।’

শাহরিয়ার শরীফ নামে এক শিক্ষার্থী লিখেছেন, ‘ক্যাম্পাসের অনেক স্টুডেন্টকে মারা হয়েছে এবং অনেকগুলো মটরসাইকেল পুডিয়ে দেয়া হয়েছে। স্টুডেন্টরা অসহায় অবস্থায় আছে....।’

শিক্ষার্থীদের দাবি, গেরুয়া এলাকার বিভিন্ন মেসে দুই শতাধিক শিক্ষার্থী আটকে পড়েছে। তাদের উদ্ধারে বিশ্ববিদ্যালয় প্রশাসন পুলিশের সহায়তায় চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন প্রক্টর।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। তবে পাশের গেরুয়া এলাকায় সাবেক ও বর্তমান অনেক শিক্ষার্থী বাসা ভাড়া নিয়ে থাকেন বলে জানা গেছে।