ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


ইবিতে ডেভোলপমেন্ট স্টাডিজ দিবস পালিত


৪ অক্টোবর ২০১৮ ০৯:০৭

 ডেভোলপমেন্ট স্টাডিজ দিবস পালিত

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ডেভোলপমেন্ট স্টাডিজ দিবস পালিত হয়েছে।

বুধবার (০৩ অক্টোবর) রবীন্দ্র নজরুল ভবনে ডেভোলপমেন্ট স্টাডিজ বিভাগের এক বছরপূর্তি উপলক্ষে র‌্যালি, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করে বিভাগটি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে ও প্রতিযোগীতামূলক চাকুরীর বাজারে ডেভোলপমেন্ট স্টাডিজের ভূমিকা অপরিসীম। পশ্চিমা দেশগুলো শিল্প বিপ্লব ঘটিয়ে পরিবেশ দূষণ করে উন্নয়নের সবোর্চ্চ শিখরে পৌঁছেছে কিন্তু আমাদের রয়েছে প্রচুর জনশক্তি। এই জনশক্তিকে দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করতে পারলেই পরিবেশ দূষণ না করে আমার মিলিয়ন মিলিয়ন ডলার রেমিট্যান্স ইনকাম করতে পারি।

বিশেষ অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, তোমরা এই বিভাগকে ভালোবাসো এই বিশ্ববিদ্যালয়কে ভালোবাসো, আজকের এই বিভাগের জন্মদিন পালনের অনুষ্ঠানের মধ্যে দিয়ে এটিই প্রমানিত হয়।

তিনি বলেন, যেকোন বিষয়ে পারদর্শীতা অর্জন করতে হলে চর্চার কোন বিকল্প নেই। আর যেকোন বিষয়ের উপর আয়ত্ব না আসলে আত্মবিশ্বাস বাড়ে না।

অপর বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, দেশ আজ সবদিক দিয়ে এগিয়ে যাচ্ছে তা যেমন বর্তমান জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মের ফসল ঠিক তেমনি বিশ্ববিদ্যালয় আজ আন্তর্জাতিকীকরণের দিকে এগিয়ে যাচ্ছে তা এই বর্তমান প্রশাসনের কর্মের ফসল।

তিনি সকলের মধ্যে মানবিক মুল্যবোধ, মানবিকতা ও সাংস্কৃতিকবোধের উন্মেষ ঘটিয়ে বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের মুখ উজ্বল করবার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. মোঃ রেজওয়ানুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন ডেভোলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক মোঃ হাফিজুর রহমান, মোঃ ফিরোজ হোসেন ও আতিফা কাফি প্রমুখ।

পরে ডেভোলপমেন্ট স্টাডিজ বিভাগের একবছর পূর্তি উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে এক র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি ক্যাম্পাসের বিভিন্ন গুরত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিভাগে এসে শেষ হয়।

একেএ