ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


ঢাবিতে প্রধানমন্ত্রী আসছেন শনিবার


৩০ আগস্ট ২০১৮ ২৩:৪৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের ছাত্রীদের জন্য নবনির্মিত ৭ মার্চ ভবন উদ্বোধনের জন্য শনিবার (১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ে আসছেন।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শনিবার (১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসমূহের গৃহীত নিরাপত্তামূলক ব্যবস্থার কারণে ওই সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সর্বসাধারণ ও সংশ্লিষ্টদের স্বাভাবিক চলাচল ব্যাহত হতে পারে।

এক্ষেত্রে বিকল্প রাস্তা ব্যবহারের জন্য সকলকে পরামর্শ দেওয়া হয়েছে। ক্যাম্পাসে চলাচলকারীদের সাময়িক অসুবিধার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয়ের চরম আবাসন সংকট মোকাবিলায় এই ভবন নির্মাণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১৯টি হল ও তিনটি হোস্টেল রয়েছে যাতে প্রায় ১৩ হাজার সিট রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা অনেক বেশি হওয়ায় এই হল ও হোস্টেল অপ্রতুল।

এছাড়া বিশ্বাবদ্যালয়ের ১৪টি ছেলেদের হলের বিপরীতে মেয়েদের জন্য হল রয়েছে মাত্র ৫টি যদিও বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় সমান ।

২০১২ সালে ভবনটির ভিত্তি প্রস্তরও উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোকেয়া হল প্রাঙ্গণে নবনির্মিত অত্যাধুনিক এ ভবনটি একটি সম্মিলিত ভবন। এর মধ্যে ১১তলা ও ৫তলা বিশিষ্ট দুটি ভবন করা হয়েছে। ১১তলা ভবনে প্রায় এক হাজার ছাত্রীর আবাসন ব্যবস্থা আছে। আর ৫তলা ভবনে জাদুঘর, রিডিং রুম, অডিটোরিয়াম ও টেলিভিশন কক্ষ রাখা হয়েছে।

ভবন ঘুরে দেখা গেছে, কক্ষগুলো অন্য ছাত্রীহলের কক্ষের তুলনায় বেশ বড়। প্রতিটি কক্ষে চারজন ছাত্রীর জন্য পৃথক চারটি বিছানা আছে। কয়েকটি কক্ষে গ্যাস সংযোগসহ রান্নাঘর ও বড় আকারের বেসিন রাখা হয়েছে। আর গোসলের জায়গা ও বাথরুমে লাগানো হয়েছে দৃষ্টিনন্দন টাইলস। ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য এবং ৫তলা ভবনের দেয়ালে সাটানো আছে বঙ্গবন্ধুর সেই ডান হাতের তর্জনী আঙ্গুল তোলা ৭ মার্চের ভাষণের প্রতিচ্ছবি। একই প্রতিচ্ছবি আছে ১১তলা ভবনের ছাদেও। যা রাতে টিএসসি থেকেও দেখা যায়। এছাড়াও ভবনের সামনে সবুজ মাঠ আর সাথে লাগোয়া ফুলবেড শোভা পাচ্ছে।

রোকেয়া হলের প্রোভোস্ট অধ্যাপক ড. জিনাত হুদা নতুনসময়কে বলেন, নবনির্মিত এই হলে ১০০০ জন শিক্ষার্থী থাকতে পারবে।

উদ্ভোধন অনুষ্ঠানের আয়োজনের ব্যাপারে তিনি বলেন, ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এর জন্য কাজ শুরু করে দিয়েছে। অত্যন্ত জাকজমকভাবে উদ্ভোধন করা হবে ভবনটি। উদ্ভোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সনদ দিবে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া রোকেয়া হলে নির্মিত ৭ মার্চ জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার ভাস্কর পরিদর্শন করবেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানি উদ্ভোধনী অনুষ্ঠানের নিরাপত্তার ব্যাপারে বলেন, ছাত্র-শিক্ষক সবার জন্য নিরাপত্তার ব্যবস্থা করা হবে। আইন শৃঙ্খলা বাহিনী নিরাপত্তা দেয়ার কাজে নিয়োজিত থাকবে থাকবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডি ও হল প্রশাসন থাকবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা স্বাগত বক্তব্য রাখবেন।

একেএ