ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


প্রতি বছরই সমাবর্তন চান রাবি শিক্ষার্থীরা


৩০ সেপ্টেম্বর ২০১৮ ০২:৪৯

সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নিয়মিত সময়ে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা প্রয়োজন। তাহলে গ্রাজুয়েটশন সম্পন্ন করার পরপরই শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবেই সার্টিফিকেট নিয়ে বের হতে পারবেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি রাখব তারা যেন প্রতিবছরই গ্রাজুয়েশন শেষ করা শিক্ষার্থীদের জন্য সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করেন। আমি প্রতিবছরই নিয়মিত সময়ে সমাবর্তন চাই। এভাবেই সমাবর্তনের দাবির কথা নতুনসময় কে বলছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তনে অংশ নিতে আসা শিক্ষার্থী আবু যর গিফারী মোল্লা।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী হাবিবুন নাহার নক্ষত্র বলছিলেন, নির্দিষ্ট সময়েই সমাবর্তন হওয়ার সুফল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও প্রশাসন উভয়েই ভোগ করতে পারবে।

তিনি বলছিলেন, সমাবর্তন দেরিতে হলে কর্মব্যস্ততার কারণে অনেকে সমাবর্তনে অংশ গ্রহণ করতে পারে না। মাস্টার্স কমপ্লিট করার বছরেই সমাবর্তন হলে একটি অন্যরকম আমেজ সৃষ্টি হয়। সবাই অংশগ্রহণ করতে পারবে বলে আমার মনে হয়।

সমাজকর্ম বিভাগের সাবেক শিক্ষার্থী রহিদুল ইসলাম নীরবও সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন চান নির্দিষ্ট সময়েই। কর্মস্থল থেকে ছুটি নেওয়ার প্রয়োজন হবে না। এত বড় আয়োজন করতে হবে না।

ক্যাম্পাসে বর্তমান শিক্ষার্থী হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের শিক্ষার্থী ইমদাদুল হক সোহাগ বলেন, সমাবর্তন হলে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করে। সাবেক শিক্ষার্থীদের সাথে বর্তমান শিক্ষার্থীদের একটি সেতুবন্ধন তৈরি হয়। আমরা চাই এটা নিয়মিত হোক আর ধারাটাও অব্যাহত থাকুক।

এদিকে সমাবর্তন নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে প্রতিবছর নির্দিষ্ট তারিখে সমাবর্তন করার পরিকল্পনার কথা জানান উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানাল্লাহ ।

এসএমএন