ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

আত্মগোপনে ‘মিডিয়া মোঘল’ আজিজ, দেশত্যাগে নিষেধাজ্ঞা


১৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৬:৫৭

আত্মগোপনে ‘মিডিয়া মোঘল’ আজিজ, দেশত্যাগে নিষেধাজ্ঞা

হদিস মিলছে না জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার ও ‘মিডিয়া মোঘল’ খ্যাত আব্দুল আজিজের। গ্রেফতার এড়াতেই মূলত গা ঢাকা দিয়েছেন দিয়েছেন তিনি, এমনটাই আলোচনা চলছে সিনেপাড়ায়। আজিজ এর অর্থ আত্মসাতের বিষয়টি এখন মিডিয়া পাড়ায় সকলের মুখে মুখে।

অনেকেই বলছেন অবৈধ অর্থ দিয়েই রাতারাতি চলচ্চিত্রের একজন গুরুত্বপূর্ণ ব্যাক্তি হয়ে উঠেছিলেন এই আব্দুল আজিজ। নিজেকে বাংলা চলচ্চিত্রের ডিজিটাল যুগের জনকও বলতেন তিনি। চলচ্চিত্রের আড়ালে ‘চামড়া’ ব্যাবসার নাম করে এই কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন বলেও অভিযোগ রয়েছে আব্দুল আজিজের বিরুদ্ধে।

আব্দুল আজিজের ভাই এম এ কাদের ইতোমধ্যেই গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। আজিজসহ বাকি আসামিদের খোঁজে মাঠে নেমেছেন শুল্ক গোয়েন্দা ও দুদক কর্তৃপক্ষ।

ইতোমধ্যেই দুদক আব্দুল আজিজসহ অন্যান্য আসামীদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করতে ইমিগ্রেশন কর্তৃপক্ষকে চিঠি পাঠিয়েছে। দুদক কর্মকর্তারা জানিয়েছেন, বিদেশি যেসব প্রতিষ্ঠান থেকে ক্রিসেন্ট গ্রুপের নামে বিল পাঠানো হয়েছিল তার অধিকাংশই ছিল গ্রুপটির নিজস্ব প্রতিষ্ঠান। প্রতারণার মাধ্যমে এসব অর্থ হাতিয়ে নেওয়া হয়। এ ঘটনায় ক্রিসেন্ট গ্রুপের বিরুদ্ধে গত রবিবার রাজধানীর চকবাজার থানায় পাঁচটি মামলা করেছে দুদক।

দুদক পরিচালক সৈয়দ ইকবাল বলেন,‘প্রাথমিক অনুসন্ধানে আমরা ক্রিসেন্ট গ্রুপের সাত ও জনতা ব্যাংকের ১৫ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছি। এখন বিশদ পরিসরে তদন্ত হবে। তদন্তে আরও যাদের নাম আসবে তাদের সবাইকে চার্জশিটে আসামি করা হবে।

এসময় সৈয়দ ইকবাল আরও বলেন,‘সোমবার আমরা আজিজকে খুঁজে পেতে ও অভিযুক্ত ব্যাংক কর্মকর্তাকে খুঁজতে অভিযান চালিয়েছিলাম। কিন্তু তাদের কাউকে পাওয়া যায়নি। আজিজসহ তাদের যেখানে পাওয়া যাবে সেখান থেকেই গ্রেপ্তার করা হবে। পাশাপশি অসাধু ব্যাংক কর্মকর্তাদের চাকরি থেকে বরখাস্ত করার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হবে।’

প্রসঙ্গত, ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস ৪২২.৪৬ কোটি টাকা, আবদুল আজিজের রিমেক্স ফুটওয়্যার ৪৮১.২৬ কোটি টাকা ও ক্রিসেন্ট ট্যানারিজ ১৫.৮৪ কোটি টাকা অর্থাৎ মোট ৯১৯.৫৬ কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে।

/এটিএম