ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

২৮ অক্টোবরের হামলার নির্দেশদাতা টুকু


৪ নভেম্বর ২০২৩ ২১:৫৫

ছবি সংগৃহীত

যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর নির্দেশেই ২৮ অক্টোবর কাকরাইল পল্টন এলাকায় নাশকতার করা হয় বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ প্রধান হারুনুর রশিদ।

আজ শনিবার বিকেলে সাংবাদিকদের সাথে আলাপকালে ডিবি প্রধান বলেন যুবদলের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক সাইদুল ইসলাম মিন্টুকে গান পাউডারসহ গ্রেফতারের পর গ্রেফতারকৃত মিন্টু ডিবি পুলিশকে এতথ্য দেন। ২৯ ও ৩০ অক্টোবর রবি এবং সোমবারের অবরোধের জন্যও তারা বোমা তৈরী করছিলো বলে ডিবি পুলিশের কাছে প্রাথমিকভাবে স্বীকার করে গ্রেফতারকৃতরাl

জানা যায়, গত ২৮ অক্টোবর বিএনপি জামাত তাদের সমাবেশকে কেন্দ্র করে ব্যাপক নাশকতা চালায়। পিটিয়ে হত্যা করাহয় এক পুলিশ সদস্যকে। হামলা করাহয় প্রধান বিচারপতির বাসভবনে।

গোয়েন্দা কর্মকর্তারা সিসিটিভি ফুটেজসহ বিশ্লেষন করে বিএনপি ও তার অংগ সংগঠনের নাশকতাকারীদের নাশকতাকারীদের চিহ্নিত করলে বিএনপির নেতৃবৃন্দ বিভিন্ন মাধ্যমে তা অস্বীকার করে।

বিএনপি নেত্রী রুমিন ফারহানা সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে দাবি করেন, ওই ঘটনায় আওয়ামী লীগের লোকজন করেছে।

অথচ ঘটনার পরপরই বিভিন্ন গনমাধ্যমে বাহির হয় নাশকতাকারীদের পরিচয়। যুবদলের দক্ষিনের সদস্য সচিব রবিউল ইসলাম নয়নের ছবি প্রকাশ্যে আশে। তার নাশকতার ছবি সবখানে।

শুধু তাইনয়, ২৮ অক্টোবর বোমার নিক্ষেপের সময় নিজ হাতেই আঘাত পায় যুবদলের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক সাইদুল ইসলাম মিন্টু। আহত অবস্থাতেই আগামী কর্মসূচীর জন্য বোমা তৈরী সময় ডিবির কাছে হাতেনাতে দু্ই সহযোগীসহ ধরা পড়ে সে।তখনই মিন্টু ডিবির কাছে স্বীকার করে ২৮ অক্টোবর যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর নির্দেশেই তারা বোমা তৈরী করছিলো। রবিউল ইসলাম নয়নই তাদের অন্যতম সহযোগী।

ডিবি প্রধান হারুনুর রশিদ জানান, আসছে কর্মসূচীগেুলোতে নাশকতার জন্য বিপুল পরিমান বিষ্ফোরক জমা করেছিলো যুবদলের বোমা তৈরী বিশেষজ্ঞ সাইদুল ইসলাম মিন্টুসহ তার দুই সহযোগীরা। বিপুল পরিমান গান পাউডারসহ রাজধানীর চকবাজার এলাকা থেকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল।

এদিকে কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক শরীফুল আলমসহ পাঁচ নেতাকর্মীকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।