ঢাকা রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

প্রাথমিক তদন্তে দুর্নীতির প্রমানিত, ডাকের মহাপরিচালককে বাধ্যতামূলক ছুটি


১০ নভেম্বর ২০২০ ২১:২৬

ছবি- সংগৃহিত

ডাক বিভাগের প্রায় ৫৪১ কোটি টাকার ‘পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি’ নামের প্রকল্পে অনিয়ম-দুর্নীতির ঘটনায় ডাক অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) সুধাংশু শেখর ভদ্রকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে। প্রাথমিক তদন্তে দুর্নীতির প্রমাণ পাওয়ায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে এই আদেশ জারি করা হয়েছে। আগামীকাল বুধবার থেকে এই আদেশ কার্যকর হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, গত ২৩ সেপ্টেম্বর ডাক টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ডাক বিভাগের বর্তমান মহাপরিচালককে নানা রকম দুর্নীতির দায়ে অপসারণের সুপারিশ করা হয়। এ বিষয়ে কালের কণ্ঠে বিস্তারিক প্রতিবেদন প্রকাশিত হয়। ডিজি সুধাংশু শেখর ভদ্রের পদ হারানোটা বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। এরপর দুর্নীতি দমন কমিশন (দুদক) এ সংক্রান্ত দুর্নীতির তদন্ত শুরু করে। প্রাথমিক তদন্তে দুর্নীতির প্রমাণ পাওয়া যাওয়ায় গতকাল সোমবার তাকে ছুটিতে পাঠানোর আদেশ জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব এস এম তারিক স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়েছে, ডাক অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) সুধাংশু শেখর ভদ্রের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের প্রাথমিক তদন্তে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা-২০১৮’ এর বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের স্বার্থে বিধি-১২ এর বিধান অনুসারে আগামী ১১ নভেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাধ্যতামূলক ছুটিতে যাওয়ার নির্দেশ প্রদান করা হলো।

সংসদীয় কমিটির দেওয়া তথ্যানুযায়ী, ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখরের বিরুদ্ধে ডাক বিভাগের ডিজিটালাইজেশন খাতে বরাদ্দকৃত অর্থ লোপাটের অভিযোগ রয়েছে। ‘পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি’ প্রকল্পে কেনাকাটা থেকে শুরু করে ডিজিটাল পোস্ট সেন্টার স্থাপন- সবখানে অনিয়ম করেছেন তিনি। শুধু তাই নয়, বহু ডিজিটাল সেন্টারের অস্তিত্বই নেই, তবুও নাম ভাঙিয়ে তুলে নিয়েছেন ৫৪০ কোটি ৯৪ লাখ টাকা। ডাক বিভাগের পক্ষ থেকে গঠিত তদন্ত রিপোর্টে তা উঠেছে। যেটা নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা হয়েছে এবং দুদক তদন্ত করছে।