ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১

ফেসবুকে বিতর্কিত পোস্ট দেয়ায় কলেজ শিক্ষক গ্রেফতার


১৪ মে ২০২০ ১৮:৩১

ছবি-নতুনসময়

ওপেন চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে করোনা প্রতিরোধে সচেতনতা মূলক পদ্ধতি ও সতর্ক থাকার পদ্ধতিকে ভুয়া বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিতর্কিত পোস্ট দেওয়ার অভিযোগে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় শরিফুল ইসলাম (৫৫) নামের এক কলেজ শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (১৩ মে) দুপুরে আদালতের মাধ্যমে ঐ শিক্ষকে জেলহাতে প্রেরণ করা হয়। এর আগে গভীর রাতে পৌর শহরের মির্জারকোট এলাকার বাসা থেকে ডিজিটাল নিরাপত্তা আইনে তাকে গ্রেফতার করা হয়।

শরিফুল ইসলাম লালমনিরহাটের পাটগ্রাম আদর্শ ডিগ্রি কলেজের রসায়ন বিষয়ের সহকারী অধ্যাপক। তিনি রংপুরের পীরগঞ্জের ভেন্ডাবাড়ি পলাশী এলাকার খায়রুল ইসলামের ছেলে।

জানা গেছে, গত ১১ মে ওই কলেজ শিক্ষক তার ফেসবুক ওয়ালে ওপেন চ্যালেঞ্জ টু এভরিবডি শিরোনামে কোলাকুলি করা, মোসাফাকরা থেকে দূরে থাকা, সামাজিক দুরত্ব বজায় রেখে চলা এ সমস্ত কথা কোরআন, ইসলাম, ঈমান আমলের উপর বড় আঘাত হেনেছে। স্যানিটাইজার, মাস্ক ব্যবহার, বাসায় থাকা প্রভৃতি ভাইরাস প্রতিরোধে ৯৯.৫০% ভুয়া। এ সকল কথা প্রমানিত করতে পারলে দুই লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করার চ্যালেঞ্জ দেন তিনি। না পারলে তাকে টাকা দিতে হবে ও সরকারের পক্ষ থেকে রাষ্ট্রদ্রোহী মামলা করতে হবে। উল্লেখ করে তার নাম কলেজের নাম মোবাইল ও এনআইডি নম্বর দিয়ে পাবলিশ করেন। এ ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

বিভ্রান্তিমূলক স্ট্যাটাস দেওয়ার পর সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন ও আইন- শৃঙ্খলার অবনতি ঘটানোর উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপ্রপচার চালানোর অপরাধে মঙলবার (১২ মে) রাতে পাটগ্রাম থানা পুলিশের এসআই আশরাফুল ইসলাম বাদি হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫(২) ও ৩১(২) ধারা মোতাবেক একটি মামলা দায়ের করে। পরে ওইদিন রাতে তাকে গ্রেফতার করে পুলিশ।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত (ওসি) কর্মকর্তা সুমন কুমার মোহন্ত জানান, ডিজিটাল নিরাপত্তা আইনে ওই শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। দুপুরে জিজ্ঞাসাবাদ করে তাকে লালমনিরহাট আদালতে সোপর্দ করা হয়।