ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

বিমানবন্দরে উপহার ছাড় প্রতারণা, নাইজেরিয়ান নাগরিক আটক


২১ ফেব্রুয়ারি ২০২০ ০৬:৪২

ছবি সংগৃহীত

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টমস থেকে উপহার সামগ্রী ছাড় করার প্রতারণার ফাদ পেতে বিভিন্ন সময়ে বাংলাদেশী নারীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ১ নাইজেরিয়ান নাগরিককে হাতেনাতে গ্রেফতার করেছে বিমানবন্দর আর্মড পুলিশ। আটক ব্যক্তির নাম জশুয়া চুকউজিয়োক (৩২) ওরফে ডেভিড। আজ বৃহস্পতিবার সকাল ১১ টা ২৫ মিনিটে তাকে বিমানবন্দর গোলচত্তর এলাকা থেকে আটক করা হয় বলে নিশ্চিত করেছেন বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ( অপারেশন্স অ্যান্ড মিডিয়া) আলমগীর হোসেন।

বিমানবন্দর সূত্র জানায় দীর্ঘদিন ধরে ঢাকায় অবস্থানরত নাইজেরিয়ান এবং আফ্রিকান নাগরিকদের একটি চক্র বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইন্সটাগ্রাম এবং হোয়াটসঅ্যাপে নারীদের সাথে ম্যাসেজিং আদান প্রদানের মাধ্যমে সখ্যতা তৈরী করে। প্রতারক দেখায় সে ইউকেতে থাকে। একসময় সে ঐ নারীর কাছে কিছু উপহার পাঠায় বলে মিথ্যা প্রলোভন দেয় এবং কাস্টম ছাড়ের কথা বলে টাকা পাঠাতে বলে। এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিলো একটি সংগবদ্ধ চক্র। এই ধরণের প্রতারণার স্বীকার এক নারী বিমানবন্দর আর্মড পুলিশকে বিষয়টি জানানোর পর আজ সকালে বিমানবন্দরে ফাদ পেতে উক্ত নাইজেরিয়ান নাগরিককে আটক করা হয়। গত ১৭ ফেব্রুয়ারী সিরাজগঞ্জের সলঙ্গা থেকে উক্ত নারী ৫০ হাজার টাকা ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে পাঠায়। আজ দ্বিতীয় কিস্তি নিতে আসলে বিমানবন্দরে হাতে নাতে আটক হয় নাইজেরিয়ান নাগরিক জশুয়া।

আটক জশুয়া ৬ নভেম্বর ২০১৯ তারিখে ঢাকায় আসে। বাংলাদেশ হাইকমিশন নাইরোবি থেকে ১৫ মাসের মাল্টিপল এন্ট্রি ভিসা নিয়ে বাংলাদেশে আসে। সে বসুন্ধরাতে থাকে বলে জানায় যদিও ইমিগ্রেশন থেকে জানা যায় তার বাংলাদেশ ঠিকানা মিরপুরের পল্লবীতে। তাকে নিয়ে বসুন্ধরাতে অভিযান চালিয়ে প্রতারণা করে আদায় করা ৪৫ হাজার টাকা এবং প্রতারণায় ব্যবহৃত স্মার্ট ফোন জব্দ করা হয়।

তার বিরুদ্ধে প্রতারিত নারী বাদি হয়ে বিমানবন্দর থানায় মামলা দায়ের করছেন বলে জানা গেছে।