ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে ধান ক্রয়সহ ৯ দফা দাবিতে মানববন্ধন


২৫ মে ২০১৯ ০১:২২

নতুনসময় ছবি

সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে সরাসরি কৃষ‌কের কাছ থে‌কে ধান কেনা, পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবি জানিয়েছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

শুক্রবার (২৪ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, দেশের মোট শ্রম শক্তির ৪১ ভাগ কৃষি খাতে নিয়োজিত জিডিপিতে কৃষির অবদান ১৪.৫% অথচ সেই কৃষক ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত। কৃষকরা দেশের ১৭ কোটি মানুষের আহার যোগায়। সরকার মণ প্রতি ধানের দাম ১০৪০ টাকা নির্ধারণ করলেও বাজারে ধানের দাম ৫০০-৫৫০ টাকা মণ। উল্টো খাদ্য মন্ত্রী বলেছেন কৃষকরা ষড়যন্ত্র করে ধানে আগুল লাগিয়েছে। অন্যদিকে কৃষিমন্ত্রী বলেছেন ধানের দাম নিয়ে তার কিছু করার নাই। বক্তারা আরো বলেন, খুলনা অঞ্চলের ৯টি পাটকল শ্রমিকদের ১২ সপ্তাহের মজুরি ও কর্মকর্তা কর্মচারীদের ৩-৪ মাসের বকেয়া বেতন ৭৫ কোটি ১৪ লাখ টাকা। ইতিমধ্যে খবর প্রকাশিত হয়েছে একটি চক্রান্তের অংশ হিসেবে সরকার পাটকলগুলো পিপিপি'র মাধ্যমে লুটেরা মালিকদের হাতে তুলে দেওয়ার জন্যই পরিকল্পিতভাবে পাটকল শ্রমিকদের বকেয়া বেত্ন না দেয়া ও মজুরি কমিশন বাস্তবায়ন করছে না।

বক্তারা আরো বলেন, অবিলম্বে সরকারি ব্যবস্থাপনায় ন্যায্যমূল্যে প্রকৃত কৃষকদের নিকট থেকে ধান ক্রয় করা, সরকারের ভুলনীতি পরিহার ও দুর্নীতি বন্ধ করে পাটকল-পাট চাষীদের রক্ষা ও শ্রমিকদের বকেয়া বেতনসহ ৯ দফা দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

এছাড়াও উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতৃবৃন্দ প্রমুখ।

নতুনসময়/আল-এম