ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


ক্যান্সারের ৯৯ শতাংশ ঔষধ উৎপাদন হয় বাংলাদেশে


১১ অক্টোবর ২০১৮ ০৯:৩৩

বাংলাদেশে ২০০৯ সাল মরণব্যাধী কান্সারের ওষুধ পাওয়া যায়। এমনকি এখন দেশেই ৯৯ শতাংশ কান্সারের ওষুধ উৎপাদন ও বাজারজাত করা হয়। তবে বিষয়টি প্রচারনা না থাকার খুব বেশি মানুষই জানেন না। ব্রেস্ট ক্যান্সারসহ সকল ধরনের কান্সার নিয়ে সচেতনা বাড়াতে বিশ্বব্যাপী নানা ধরনের কার্যক্রম পরিচালিত হয়। তাই বাংলাদেশেও নারীদের ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে মানসিকতা বিকাশে ও সচেতনতা বাড়তে সাড়ে সাত কিলোমিটার দীর্ঘ ‘বিকন উওমেন মিনি ম্যারাথন ২০১৮’ উদযাপনের আয়োজন করা হয়েছে।

আগামী ১২ অক্টোবর (শুক্রবার) সকাল সাড়ে ৬টায় ঢাকার হাতিরঝিলে ‘বিকন উওমেন মিনি ম্যারাথনে” তিন শতাধিক নারী অংশ গ্রহন করবেন। তাদের এই দৌড়টি হাতিরঝিলের এফডিসি মোড়ে শুরু হয়ে পুরো হাতিরঝিল প্রদক্ষিণ করে আবারো এফডিসি মোড়ে এসে শেষ হবে। সাড়ে সাত কিলোমিটার এই দৌড়ের জন্য সময় বরাদ্দ করা হয়েছে ১ ঘণ্টা।

আজ ১০ অক্টোবর( বুধবার) দুপুরে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এ উপলক্ষ্যে একটি সংবাদ সম্মেলন এসব তথ্য জানান, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ভাইস প্রেসিডেন্ট( মার্কেটিং)মাহমুদুল হক পল্লব।

তিনি জানান, ক্যান্সার যুদ্ধে জয়ী হতে নারীদের উদ্ভুত করতে এই আয়োজনটি করেছে বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও এভারেস্ট একাডেমি। মুলত এই অক্টোবর মাসে বিশ্বব্যাপী ব্রেস্ট ক্যান্সার নিয়ে নানা কর্মসূচী পালিত হয়। তাই এই আয়োজনে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কেও সচেতনতা বাড়ানোর পাশাপাশি অন্যান্য ক্যান্সার সম্পর্কেও মানুষকে জানানোর ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘ব্রেস্ট ক্যান্সার এমন একটি রোগ যে অনেক সময় নারীরা এটা প্রকাশ করতে চায় না। কারন সামাজিকভাবে নানা ধরনের সমস্যার সম্মুখিন হতে হয়। অবিবাহিত নারীরা প্রকাশ করতে চান না এই ভয়ে যে তাদের বিয়ে হবে না। আর বিবাহিতরা মনে করেন যে এই কথা জানালে স্বামী তাকে তালাক দিতে পারে। সেই ভয়ে নারীরা গোপনে রেখে ক্যান্সার দীর্ঘদিন লালন করেন। তবে প্রাথামিক অবস্থায় যদি এই ক্যান্সারটি ধরা পরে তাহলে বাংলাদেশেই এর ভাল চিকিৎসা করা সম্ভব বলে জানান এই মাহমুদুল হক পল্লব’।

তিনি বলেন, ‘ হাতিরঝিলের দৌড়ে ৫ টি ওয়াটার পয়েন্টের মাধ্যমে দৌড়বিদদের জন্য পানি সরবাহ করা হবে। এছাড়াও অ্যাম্বুলেন্স, মেডিকেল টিম ও দুই শতাধিক স্বেচ্ছাসেবক সেখানে সহযোগিতা করবেন। ‘ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে নারী দৌড়বিদের উৎসাহ দিতে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ব বিদ্যাল্যয়ের সাবেক উপাচার্য আ সম আরেফিন সিদ্দিকি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ডাঃ গীতিআরা নাসরিন, অভিনেত্রী শমি কায়সার।

বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, এভারেস্ট একাডেমীর প্রধান নির্বাহী (সিইও) রাফাহ উদ্দিন সিরাজী ও বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর গ্রুপ ম্যানেজার সাফায়েত সহ অনেকে।

এসএ