ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


করোনাভাইরাস: সব মসজিদ বন্ধের ঘোষণা


১৭ মার্চ ২০২০ ০০:৪৫

প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) ঠেকাতে পদক্ষেপ হিসেবে দেশের সব মসজিদ বন্ধ ঘোষণা করেছে সিঙ্গাপুর। দেশের ধর্মীয় প্রতিষ্ঠান থেকে যাতে করোনা না ছড়ায় পদক্ষেপ হিসেবে মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (১৬ মার্চ) সিঙ্গাপুরের ইসলামিক ধর্মীয় কাউন্সিল (মুইস) জানিয়েছে, কোভিড-১৯ ভাইরাস থেকে সিঙ্গাপুরে বসবাসরত নাগরিকদের রক্ষা করতে সব মসজিদ সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

মুইস জানায়, এর মধ্য দিয়ে মসজিদগুলোতে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি আগামী ২০ মার্চ (শুক্রবার) জুমার নামাজ আদায় হচ্ছে না। তবে, করোনা ভাইরাসের প্রকোপ কমলে মসজিদগুলোতে আবার প্রর্থনা শুরু হবে।

অন্যদিকে, সিঙ্গাপুরে সোমবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২২৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফেরিছেন ১০৫ জন। বাকি চিকিৎসাধীন ১২১ জনের মধ্যে ১১ জনের অবস্থা গুরুতর।

করোনায় আক্রান্ত ১ লাখ ৭৩ হাজার ১১৭ জনের মধ্যে বর্তমানে চিকিৎসাধীন ৮৮ হাজার ৬৬৮ জন। এরমধ্যে প্রাথমিক পর্যায়ে রয়েছেন ৮২ হাজার ৭৩১ জন ও ৫ হাজার ৯৩৭ জনের অবস্থা গুরুতর। আক্রান্ত বাকি ৮৪ হাজার ৪৪৯ জনের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৭ হাজার ৭৮৫ জন এবং মারা গেছেন ৬ হাজার ৬৬৮ জন।

তবে করোনার উৎপত্তিস্থল চীনেই মারা গেছেন ৩ হাজার ২১৩ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। দেশটিতে সোমবার সন্ধ্যা সোয়া ৬ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৪৭ জন, আর মারা গেছেন ১ হাজার ৮০৯ জন। ইতালির পরেই রয়েছে ইরান। সেখানে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৯১ জন, মারা গেছেন ৮৫৩ জন। অন্যদিকে, দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ২৩৬ জন, মারা গেছেন ৭৫ জন। পরিসংখ্যান অনুযায়ী বলা যায় ইতালি ও ইরানের চেয়ে দক্ষিণ কোরিয়ায় মৃত্যুহার কম।

গত বছরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। প্রায় প্রতিদিনই ভাইরাসের কেন্দ্রস্থল উহানে যেমন নতুন রোগী বাড়ছে, তেমনি নতুন দেশ থেকে করোনা আক্রান্ত রোগীর তথ্য জানানো হচ্ছে। সবশেষ তথ্যানুযায়ী ভাইরাসটি এরইমধ্যে বাংলাদেশসহ বিশ্বের ১৫৮টি দেশে ছড়িয়েছে। এসব দেশ থেকে নতুন রোগীর তথ্য জানানো হচ্ছে। পাশাপাশি যোগ হচ্ছে নতুন দেশের নাম।

নতুনসময়/আনু