ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ধামরাইয়ে উল্টো রথযাত্রা উৎসব পালন


১৩ জুলাই ২০১৯ ২০:৫৮

ছবি সংগৃহিত

ধামরাইয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে শেষ হয়ে গেলো উল্টো রথযাত্রা উৎসব। বৃহস্পতিবার বিকালে অনুঠিত হয় উল্টো রথ টান উৎসব।

প্রায় ৪শ বছরের পুরনো দক্ষিণ এশিয়ার অন্যতম হিন্দু সম্প্রাদয়ের ঐতিহ্যবাহী রথ উৎসবে যোগ দেয় দেশী বিদেশী পর্যটকরা। উলুধ্বনি,শঙ্খধ্বনি, চিনি কলা ও আগ্নি প্রদীপ জ্বালানোর মধ্য দিয়ে গত ৪ জুলাই রথটি গোপ নগরে আসে ৯ দিন পর বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে উল্টো রথযাত্রা উৎসব। আগের মতো মাধব ও তার সহচরদের রথে চড়িয়ে সন্ধ্যায় পুনরায় ভক্তরা টেনে পূর্বের স্থান ধামরাই পৌর এলাকার কায়েতপাড়াস্থ রথখোলায় নিয়ে আসবে। এখান থেকে যশোমাদব ও তার সহচরদের পুরোনো মাধবের নিজ আলয় মন্দিরে রাখা হবে। কায়েতপাড়ায় রথটি সারা বছর থাকে বলে এই স্থানটির নামকরণ হয়েছে রথ খোলা নামে।

রথমেলায় আগতদের আনন্দ দিতে বিভিন্ন রকম দোকানসহ গ্রাম বাংলার লোকজ সংস্কৃতি সার্কাস,পুতুল নাচ, মৃত্যুকুপ, দোলনাসহ শিশুদের জন্য নানা রকমের বিনোদনের আয়োজন করা হয়। রথ উৎসব উপলক্ষে মেলা চলবে মাস ব্যাপি।
রথ মেলার নিরাপত্তা ব্যপারে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপক চন্দ্র সাহা জানান, রথযাত্রার মেলা প্রাঙ্গণ সিসি ক্যামেরার আওতায় থাকবে শুধু তাই নয়, রথযাত্রার দিন প্রতিটি প্রবেশ দ্বারে থাকবে চেকিং নিরাপত্তা গেইট। থাকবে সাদা পোষাকে বিপুল পরিমান নিরাপত্তা কর্মী।