ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


ঢাবিতে ড. সুকোমল বড়ুয়া বৃত্তি প্রদান


৭ সেপ্টেম্বর ২০১৮ ০১:২৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগে প্রতিষ্ঠিত ‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া ট্রাস্ট ফান্ড’র বৃত্তি প্রদান অনুষ্ঠান আজ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে এ অনুষ্ঠানটি হয়।

এই ট্রাস্টের ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের মাস্টার্স ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে ‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া স্বর্ণপদক’ও প্রদান করা হয় ।

অনুষ্ঠানে যাদের বৃত্তি ও সনদ দেওয়া হয় তাদের মধ্যে রয়েছেন লিপি আক্তার, স্বপ্না রাণী মন্ডল, কে এম আফতাবুল ইসলাম তন্ময়, অল্পনা রায়, প্রকট চাকমা, আশা মনি আক্তার, মোজাহিদ হোসেন, তরুণ বিশ্বাসসহ মোট ১০ জন শিক্ষার্থী।

এছাড়া শারমিন নাহার ও প্রকট চাকমা এই দুইজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের আগামী সমাবর্তনে ‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া স্বর্ণপদক’ পাবেন।

প্রধান অতিথির বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এই বৃত্তি ও স্বর্ণপদক দেওয়ার ফলে পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের ছাত্র-ছাত্রীরা লেখাপড়ায় আরও উৎসাহিত ও মনোযোগী হবে।

তিনি বলেন, যারা বৃত্তি পেলো তারা অনেক বড় কিছু অর্জন করেছে। কিন্তু তোমাদের এই সাফল্যের চেয়েও বড় সাফল্য অর্জন করতে হবে। এজন্য তোমাদের মধ্যে ভালো মূল্যবোধ গড়ে তলবে ।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ব্শ্বিবিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন। এছাড়াও এতে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি মহাসংঘনায়ক শ্রীমৎ শুদ্ধানন্দী মহাথের।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া ১৯৫২ সালে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ডেমশা গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া ২০০৬ সালে একুশে পদক লাভ করেন। এছাড়া তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্মমন্ত্রণালয় কর্তৃক পরিচালিত বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ছিলেন।

একেএ