ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


বিহারীদের মার্কেট ক্যাম্প মাদকের নিরাপদ বাজার


৩০ আগস্ট ২০১৮ ২৩:৪৮

রাজধানীর মোহাম্মাদপুরের জেনেভা ক্যাম্পে একের পর এক অভিযানের কারণে মাদকের কেনাবেচা কিছুটা কমেছে। তবে মোহাম্মাদপুর কৃষি মার্কেট সংলগ্ন বিহারিদের মার্কেট ক্যাম্পে বেড়েছে মাদকের কেনাবেচা। এই মার্কেট ক্যাম্প হয়ে উঠেছে মাদক ব্যবসায়ীদের নিরাপদ বাজার।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) দুপুরে বিহাররিদের মার্কেট ক্যাম্প ঘুরে দেখা যায়, দিনের আলোতেই রাস্তার পাশে দাঁড়িয়ে ইয়াবা বিক্রি করছে এ ক্যাম্পের কিশোর ও তরুণরা।

মার্কেট ক্যাম্পের বাসিন্দাদের জন্য একটি বেসরকারী এনজিও বাথরুম নির্মাণ করেছিল। সে বাথরুমও এখন রয়েছে মাদক ব্যবসায়ীদের দখলে।

মার্কেট ক্যাম্পের বাসিন্দা জামিল জানান, এ বাথরুম বিহারিদের জন্য বানানো হলেও এটি এখন মাদক সেবনের জন্য ব্যবহার করা হয়। জেনেভা ক্যাম্প ও মার্কেট ক্যাম্পের ইয়াবা বিক্রেতারা ভোররাতে এই বাথরুমে ইয়াবা সেবন করে।

তিনি বলেন, জেনেভা ক্যাম্পের শীর্ষ মাদক ব্যবসায়ী ইসতিয়াকের খুচরা বিক্রেতারাই এখানে মাদক বিক্রি করছে। জেনেভা ক্যাম্পে র‌্যাব ও পুলিশের অভিযানের জন্য তারা সেখানে মাদক বিক্রি করতে পারছে না। তাই এখন এই ক্যাম্পে মাদক বিক্রি করছে তারা।

পুলিশ অভিযান চালালেও এরা ধোরাছোঁয়ার বাইরেই থেকে যায় এবং প্রশাসনের অভিযানে নিরীহ ব্যক্তিরা হয়রানির শিকার হন বলে অভিযোগ করেন তিনি।

ক্যাম্পের এক তরুণী জানান, জেনেভা ক্যাম্পের কামরান কিছু যুবকদের সাথে নিয়ে মাদক ব্যবসা চালাচ্ছে। কামরান ও মাওরা রাসেলের নেতৃত্বে চিলগাম আরমান, বিকি, সোহেল, মনু, রানী ও তুলি মাদক বিক্রি করছে। এদের বেশীরভাগই মাদকাসক্ত। যার কারণে পুলিশ এদের ধরলেও ছেড়ে দেয়।

এ বিষয়ে মোহাম্মাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জামাল উদ্দীন মীর বলেন, মার্কেট ক্যাম্পে এখন মাদকের বেচাকেনা বেড়েছে এটা সত্য। আমরা দফায় দফায় অভিযান চালাচ্ছি। মাদকের বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না। মাদক নির্মূল করতে ক্যাম্পের কিছু নেতাকর্মী পুলিশকে সহযোগিতা করছে, আবার কিছু নেতাকর্মী মাদক ব্যবসায়ীদের সহযোগিতা করছে। আমরা সবার উপরেই নজর রাখছি।

 

একেএ