ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


দুই লাখ টাকা জরিমানা গুনলো ল্যাবএইড হাসপাতাল


৭ মার্চ ২০২৪ ২১:১৯

সংগৃহীত

দুই লাখ টাকা জরিমানা গুনতে হয়েছে রাজধানীর গ্রিন রোডে অবস্থিত ল্যাবএইড হাসপাতালকে। প্রতিষ্ঠানটির ছাদে অনুমোদনহীন রেস্টুরেন্ট পরিচালনা এবং রান্নাঘরের গ্যাস সিলিন্ডারে লিকেজ পাওয়ায় এ জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ঢাদসিক) পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করে।

অভিযানটির নেতৃত্ব দেন করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, ‘রেস্টুরেন্টগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি খুঁজতে গ্রিন রোড সংলগ্ন ল্যাবএইড হাসপাতালে বিকেল তিনটা থেকে প্রায় দুই ঘণ্টাব্যাপী অভিযান পরিচালিত হয়েছে। হাসপাতালটির ছাদে অনুমোদন ছাড়া অবৈধভাবে একটি রেস্টুরেন্ট পরিচালনা করা হচ্ছে।’

অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটানোর পাশাপাশি অগ্নিনির্বাপণ ব্যবস্থাপনায় ক্রুটি ছিল জানিয়ে মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘অভিযানে ভ্রাম্যমাণ আদালত দেখতে পায় যে, নকশার ব্যত্যয় ঘটিয়ে হাসপাতালের ৮ম তলায় একটি রুফটপ রেস্টুরেন্ট তথা ক্যাফেটেরিয়া গড়ে তোলা হয়েছে। যেটা নকশাতে ছিল না। পাশাপাশি অগ্নিনির্বাপণ ব্যবস্থাতেও আমরা ক্রুটি পেয়েছি।

রান্নাঘরে ব্যবহারের জন্য সিঁড়ির পাশে রক্ষিত ৫টি গ্যাস সিলিন্ডারের মধ্যে ১টি সিলিন্ডারে লিকেজ পাওয়া গিয়েছে। এ ধরনের কর্মকাণ্ড সার্বিকভাবে অগ্নিনির্বাপণ ব্যবস্থার জন্য ঝুঁকিপূর্ণ। তাই, ল্যাবএইড হাসপাতাল কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩ এর ১৮ ধারা অনুযায়ী এ জরিমানা করা হয়েছে বলে গণমাধ্যমকে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এর আগে, অভিযানের শুরুতে গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে প্রবেশ করেন ভ্রাম্যমাণ আদালত।

অগ্নিনির্বাপণ ব্যবস্থা, ক্যাফেটেরিয়ায় রান্নার পরিবেশসহ সার্বিক বিষয় পরিদর্শন করে সেখানে সন্তোষজনক পরিবেশ পাওয়ায় সেন্ট্রাল হাসপাতালকে কোনো জরিমানা করেনি আদালত।

অভিযানকালে অন্যান্যের মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ ফখরুদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

নতুনসময়/এএম


রাজধানী, গ্রিন রোড, ল্যাবএইড, হাসপাতাল, ভ্রাম্যমাণ আদালত, জরিমানা, সিলিন্ডার