ঢাকা সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


ড্রাইভারকে বেতনভুক্ত করতে হবে: ডিএমপি কমিশনার


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৫১

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, পুরো সেপ্টেম্বর মাস ব্যাপী ঢাকা মহানগরীতে বিশেষ ট্রাফিক সচেতনতা মূলক কর্মসূচি পালন করা হবে।

সে কর্মসূচির উদ্দেশ্য হবে, ট্রাফিক আইন শৃঙ্খলা প্রতিষ্ঠা করা এবং যানজট নিরসনের উদ্দেশ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১ টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এই বিশেষ ট্রাফিক কর্মসূচিতে ৩২২ জন রোভার স্কাউট সদস্য পুলিশের সাথে বিভিন্ন পয়েন্টে দায়িত্ব পালন করবে। ঢাকা মহানগরকে পরিচ্ছন্ন নগরী পর্যন্ত করতে এই বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাস মালিকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ড্রাইভার নিয়োগের ক্ষেত্রে সকল কাগজপত্র পরীক্ষা করে ড্রাইভার নিয়োগ দিতে হবে এবং চুক্তিভিত্তিক কোন ড্রাইভার রাখতে পারবে না। সকল ড্রাইভারকে বেতনভুক্ত করতে হবে। যাতে অসুস্থ প্রতিযোগিতা না হয়।

এ সময় তিনি সকল ড্রাইভার দের প্রতি আহ্বান জানিয়ে বলেন, যে ১২১ টা স্টপেজ দেওয়া হয়েছে। এই নির্দিষ্ট স্টপেজে ছাড়া যাত্রী ওঠানামা করাবেন না এবং স্টপেজ ছাড়া দরজা খোলা রাখবেন না। এবং গাড়িতে ফ্লিগাল লাইট, হাইড্রোলিক হর্ন, কালো গ্লাস ব্যবহার করবেন না। এবং প্রতিটা বাস ড্রাইভারের সাথে তার মোবাইল নাম্বার ছবি গাড়িতে রাখবেন।

পথচারীদের উদ্দেশ্যে আছাদুজ্জামান মিয়া বলেন, জেব্রা ক্রসিং, ফুট ওভার ব্রীজ, আন্ডারপাস এবং ফুটপথ ছাড়া রাস্তা পারাপার হবেন না এবং চলাচল করবেন না। যদি এটা না মানেন তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের আইন না মানার যে সংস্কৃতি চালু রয়েছে। এটা পরিবর্তন আনতে হবে।

তিনি বলেন, নিজে আইন মানুন এবং অন্যকে আইন মানতে উৎসাহী করুন। না হলে ট্রাফিকের একার পক্ষে পরিচ্ছন্ন নগরী করা সম্ভব নয়। আর এই অব্যবস্থাপনা একদিনে হয়নি। এটা দীর্ঘদিনের ফসল।

আসাদুজ্জামান বলেন,  ঢাকা মহানগরী মডেল ট্রাফিক সিস্টেম চালু করা হচ্ছে। এখন পরীক্ষা মূলক ভাবে জাহাঙ্গীর গেট থেকে জিরো পয়েন্ট পর্যন্ত মডেল ট্রাফিক সিস্টেম চালু করা হয়েছে।নিরাপদ সড়কের জন্য অনিবন্ধিত রিস্কা জব্দ করা হবে এবং ঢাকা মহানগরীতে কোন লেগুনা চলতে দেয়া হবে না বলে স্পষ্ট ঘোষণা দেন তিনি।

কমিশনার বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের দিকে লক্ষ না করে ট্রাফিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে আইন প্রয়োগের নির্দেশ দিয়েছেন। আমরা বাস্তবায়নের চেষ্টা করছি।

তিনি বলেন, ঢাকা মহানগরের প্রতিটি পেট্রোল পাম্প কতৃপক্ষ কে নির্দেশ দেওয়া হয়েছে। হেলমেট বিহীন মোটর সাইকেলে জ্বালানি সরবরাহ করা থেকে বিরত থাকতে। এবং মোটরসাইকেলে দুজনে বেশি ওঠা যাবে না এবং হেলমেট বিহীন কাউকে পেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, উপ কমিশনার মাসুদুর রহমান, অতিরিক্ত উপ-কমিশনার ওবায়দুর রহমান, জয়েন্ট কমিশনার মোসলেহ উদ্দিন, জয়েন্ট কমিশনার কৃষ্ণপদ, ট্রাফিকের জয়েন্ট কমিশনার মফিজ উদ্দিন আহম্মেদ, স্কাউট এর প্রচার ও প্রকাশনা সম্পাদক সারোয়ার মোঃ শাহরিয়ার সহ বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তা।

আইএমটি