ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


চতুর্থ দিনে প্রথমার্ধে ২৬ আপিল মঞ্জুর, বাতিল ৩২


১৩ ডিসেম্বর ২০২৩ ১৫:০১

প্রতিকি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র নিয়ে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল আবেদনের শুনানি চলছে চতুর্থ দিনের মতো। এদিন প্রথমার্ধে ৫৯টি আপিল শুনানি হয়েছে। তার মধ্যে আবেদন মঞ্জুর করা হয়েছে ২৬টি। আর নাকচ করা হয়েছে ৩২টি। এছাড়া একটি আবেদন স্থগিত করা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত শুনানিতে তারা প্রার্থিতা ফিরে পান।

এর আগে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসাররা বিভিন্ন কারণ দেখিয়ে অনেকের মনোনয়নপত্র বাতিল করেছিলেন।

এর আগে রবিবার প্রথম দিনে ৯৪টি আপিল আবেদন শুনানি করে নির্বাচন কমিশন ৫৬ জনের প্রার্থিতা ফিরিয়ে দেয় এবং ৩২ জনের আবেদন নামঞ্জুর করে। ছয়টি আপিলের রায় পেন্ডিং রাখা হয়। আর চারটি আপিলের বাদী অনুপস্থিত ছিলেন।

দ্বিতীয় দিনে ৯৯ জনের আপিল শুনানিতে ৫১ জন প্রার্থিতা ফিরে পান। ওইদিন আপিল আবেদন নামঞ্জুর হয়েছে ৪১ জনের। আর আটটি আবেদনের সিদ্ধান্ত হয়নি।

তৃতীয় দিনে ৯৮ জনের আপিল শুনানি হয়েছে। এতে ৬১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিল আবেদন নামঞ্জুর হয়েছে ৩৫ জনের। দুটি আবেদনের সিদ্ধান্ত হয়নি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক শূন্য আট শতাংশ। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছিল। ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

নতুনসময়/আইএ