ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


নির্বাচন নিয়ে কারো কোনো চাপ অনুভব করছে না সরকার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী


২৫ জুন ২০২৩ ২৩:২৪

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশ (সরকার) কারো কোনো চাপ অনুভব করছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার (২৫ জুন) ডিপ্লোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) টকে কূটনীতিক সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক বিষয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘পৃথিবীর কোনো রাষ্ট্রকেই আমরা বলিনি বা বলব না, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনা করতে। আমরা একটা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করব। বিদেশি পর্যবেক্ষক আসতে চাইলে সহায়তা করতে পারি।’

এ সময় আওয়ামী লীগ সভাপতি ও বঙ্গবন্ধুকন্যার অভিধানে ভীতি বলে কোনো শব্দ নেই বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিকসে যোগদান করা বাংলাদেশের কোনো ব্যাকআপ প্ল্যানের অংশ নয়। তবে এ রকম একটি জোটে যুক্ত হলে বাংলাদেশের মানুষের ভাগ্যোন্নয়ন ত্বরান্বিত হবে বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকসের সদস্য হওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে বাংলাদেশ। আগামী আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকস সম্মেলনে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। সোমবার (১৯ জুন) রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ১৪ জুন জেনেভায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ব্রিকসে যোগ দেয়ার বিষয়টি উঠে আসে।