ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


ঢাকায় আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা ডেরেক শোলে


১৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৩৮

দু’দিনের সফরে ঢাকায় আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিঙ্কেনের বিশেষ উপদেষ্টা (আন্ডার সেক্রেটারি পদমর্যাদার) ডেরেক শোলে।

ঢাকার মার্কিন দূতাবাস সূত্র জানায়, ডেরেক শোলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলরের দায়িত্ব পালন করছেন। তিনি আগামীকাল মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা আসছেন।

এদিকে তার সফরের আগেই ইউএসএআইডি’র একটি অগ্রবর্তী দল বাংলাদেশে এসেছে। দলটি গতকাল রোববার কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়েছে। সেখানকার পরিস্থিতি সরেজমিনে দেখে আগামীকাল ঢাকায় ফিরে তারা ডেরেক শোলের কর্মসূচিতে যুক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, ডেরেক শোলে ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার সম্ভাবনা রয়েছে। তার এই সফরটি এজেন্ডাভিত্তিক নয়।

তবে এ সফরে ঢাকা-ওয়াশিংটন দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের পাশাপাশি রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে অবগত হওয়া এবং মানবিক সহায়তার বিষয় প্রাধান্য পাবে বলে জানা গেছে।

এর আগে গত বৃহস্পতিবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন ডেরেক শোলের সফরের কথা জানিয়েছিলেন।

আইকে