ঢাকা বুধবার, ৫ই অক্টোবর ২০২২, ২১শে আশ্বিন ১৪২৯


মিয়ানমারের সঙ্গে যুদ্ধ হবে না: কৃষিমন্ত্রী


২২ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪৬

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, সরকার দেশের স্বার্থ রক্ষার্থে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চায়। মিয়ানমারের সঙ্গে যুদ্ধ হোক, বর্তমান সরকার তা চায়না। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

প্রতিবেশী দেশ মিয়ানমারের সঙ্গে বৈরী সম্পর্ক নিয়ে আওয়ামী লীগ সরকার কোনো উদ্বেগের মধ্যে রয়েছে কিনা জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, আমাদের সেনাবাহিনী ও আর্মড ফোর্সের যথেষ্ট সক্ষমতা রয়েছে। মিয়ানমারের মতো দেশকে আমরা অবশ্যই মোকাবিলা করতে পারবো। আর জাতি ঐক্যবদ্ধভাবে কাজ করবে, যেকোনো দেশ রক্ষার্থে জাতির বিরাট ভূমিকা রয়েছে, আমার মনে হয় সারা জাতি ঐক্যবদ্ধভাবে সরকারকে সহযোগিতা করবে।

তিনি বলেন, আমরা মানবিক দিক বিবেচনা করেছি। কিন্তু পশ্চিমা বিশ্ব যারা মানবতার কথা বলে তারা তো কাউকে জায়গা দিচ্ছে না। গরিব দেশ বাংলাদেশ ১০/১৫ লাখ রোহিঙ্গাকে জায়গা ও খাবার দিচ্ছে। এখন আমাদের ঝুঁকি হলো নিরাপত্তার। তারপরও আমরা চাই না যে যুদ্ধ হোক। আমরা আমাদের উন্নয়নটাকে সামনে নিয়ে যেতে চাই। উন্নয়নের যে ধারা বইছে, যুদ্ধ দিয়ে দেশটাকে পিছিয়ে দিতে চাই না।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের ওই রকম বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেই, যা দিয়ে যেকোনো একটা ঝুঁকি নিতে পারি। যুদ্ধ হবে না। মিয়ানমার সরকারের সঙ্গে আমাদের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তারাও বার বার আশ্বস্ত করেছে অভ্যন্তরীণ বিষয় মোকাবিলা করতে গিয়ে কিছু ইনসিডেন্ট হচ্ছে। ইনশাআল্লাহ যুদ্ধ হবে না। আর মিয়ানমারও সে অবস্থায় নেই।