ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


ষোড়শ সংশোধনী বাতিলের বিরুদ্ধে রিভিউ শুনানি ২০ অক্টোবর


২৮ আগস্ট ২০২২ ২২:২৯

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে সর্বোচ্চ আদালতের রায়ের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদনের শুনানির জন্য আগামী ২০ অক্টোবর দিন ধার্য করা হয়েছে। নির্ধারিত বেঞ্চে আপিল বিভাগের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চে এ শুনানি হবে।

রোববার (২৮ আগস্ট)  এ তথ্য নিশ্চিত করে অ্যাডভোকেট অন রেকর্ড হরিদাস পাল জানান, বিষয়টি শুনানির জন্য রাষ্ট্রপক্ষের করা আবেদন উপস্থাপনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের চেম্বারজজ আদালত গত ৮ আগস্ট এ দিন ধার্য করেন।

২০১৭ সালের ৩ জুলাই সে সময়কার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের সাত বিচারপতির বেঞ্চ সর্বসম্মতভাবে সংক্ষিপ্ত রায় দিয়েছিলেন। পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছিল একই বছরের (২০১৭ সালের) ১ আগস্ট। মূল রায়টি লিখেছেন তৎকালীন বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। ষোড়শ সংশোধনী বাতিল বিষয়ে সব বিচারপতিই একমত হন।

সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে রিট আবেদন করা হলেও আপিল বিভাগের রায়ে সংশ্লিষ্ট প্রসঙ্গ ছাড়াও নিম্ন আদালতের বিচারকদের কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরসহ শৃঙ্খলা বিধান নিয়ন্ত্রণে রাষ্ট্রপতির ক্ষমতাসংক্রান্ত সংবিধানের ১১৬ অনুচ্ছেদকে সংবিধানের মৌলিক কাঠামোর পরিপন্থী ঘোষণা করা হয়।