ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


দেশে করোনা পরীক্ষার কিটের উৎপাদন শুরু


১৪ এপ্রিল ২০২০ ১৭:১৫

অবশেষে শুরু হয়েছে বাংলাদেশেই করোনা পরীক্ষার কিট উৎপাদন। আজ থেকেই এই কিট উৎপাদন শুরু হয়েছে। আগামী ২৩ এপ্রিল বিভিন্ন সংস্থার কাছে হস্তান্তর করা হবে। বিষয়টি জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী।

কয়েকদিন দিন আগে বৈদ্যুতিক গোলযোগের কারণে গণস্বাস্থ্য কেন্দ্রের করোনা পরীক্ষার কিট উৎপাদন সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। ফলে সরকারকে গত ১১ এপ্রিল কিট সরবরাহ করার কথা থাকলেও তা সম্ভব হয়নি। স্বাস্থ্য অধিদফতরকে কিট দেয়ার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আরো কয়েকটি প্রতিষ্ঠানকেও গণস্বাস্থ্য কেন্দ্র এই র্যাপিড কিট সরবরাহ করার কথা ঘোষণা দিয়েছিল।

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস মহামারী রূপ নেওয়ায় বিশ্ব স্বস্থ্য সংস্থা বেশি বেশি পরীক্ষার পরামর্শ দিলেও অনেক দেশেই প্রয়োজনের তুলনায় টেস্ট কিটের স্বল্পতা রয়েছে। এর মধ্যেই গণস্বাস্থ্য কেন্দ্র থেকে জানানো হয়, তাদের গবেষকরা মাত্র ১৫-২০ মিনিটের মধ্যে পরীক্ষা করা যায় এমন কিট উদ্ভাবন করেছেন। গণস্বাস্থ্য ফার্মাসিটিক্যালসের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন ও ড. ফিরোজ আহমেদ এই পদ্ধতি উদ্ভাবন করেছেন। ‘র‌্যাপিড ডট ব্লট’ নামের এই পদ্ধতিতে করোনাভাইরাস পরীক্ষার জন্য খরচ হবে মাত্র ৩০০-৩৫০ টাকা।