ঢাকা বুধবার, ১৫ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১


মুজিব বর্ষে এনআইডি পাবে অপ্রাপ্তবয়স্ক নাগরিকরা


১৬ মার্চ ২০২০ ১৯:০১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী মুজিব বর্ষের সূচনা দিনেই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাওয়া শুরু করবে দেশের অপ্রাপ্তবয়স্ক নাগরিকরা। মঙ্গলবার (১৭ মার্চ) থেকে ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদের মাঝে এনআইডি বিতরণের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)।

এখন এ কার্যক্রমটি সীমিত আকারে শুরু হলেও শিগগিরই এর ব্যপ্তি বাড়িয়ে ১৫ বছরের বেশি বয়সীদের এর আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছে ইসি। সংস্থাটি বলছে, মুজিব বর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতি উপজেলা বা থানায় অন্তত ১০ জন অপ্রাপ্তবয়স্ক নাগরিকের মাঝে এ কার্ড দেওয়া হবে।শুভেচ্ছা স্বরুপ এই কার্ড সরবরাহ করা হবে। আগামী বছরের ১৭ মার্চ মুজিব বর্ষ চলা পর্যন্ত ধীরে ধীরে কার্যক্রমটির ব্যপ্তি বাড়বে।

মুজিববর্ষে সরকারের নানা কর্মসূচির সঙ্গে অপ্রাপ্তবয়স্কদের এনআইডি সরবরাহও অগ্রাধিকার ভিত্তিতেই রাখছে কমিশন।

রোববার (১৫ মার্চ) মাঠ পর্যায়ের সকল নির্বাচন কার্যালয়কে এনআইডি অনুবিভাগের উপ-পরিচালক আরাফাত আরা স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মুজিব শতবর্ষ অনুষ্ঠানে শুভেচ্ছা স্বরূপ প্রতি উপজেলা বা থানায় ১৬ ও ১৭ বছর বয়সী অন্তত ১০ জন নাগরিকের হাতে এনআইডি তুলে দেওয়ার জন্য ২৭ ফেব্রুয়ারি চিঠি দেওয়া হয়েছিল। একইসঙ্গে সব জেলা কর্মকর্তার কার্যালয় থেকে এনআইডি মুদ্রণ করা হয়েছে কি না এবং মুদ্রণ করতে না পারলে তার কারণ জানানোর জন্য নির্দেশনা দিয়েছে কমিশন।

আগামী ১৭ মার্চ উপজেলা, জেলা ভিত্তিক এনআইডি বিতরণ সম্পন্ন করে সে তথ্যও জানানোর জন্য মাঠ পর্যায়ের সব নির্বাচন কার্যালয়কে জানানোর জন্যও নির্দেশনা বলা হয়েছে।

জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আইনের কোনো ব্যত্যয় না হওয়ায় ১৫ বছরের বেশি বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেয়ার সিদ্ধান্ত দিয়েছে নিবাচন কমিশন। আমরা জেলা নির্বাচন কার্যালয়গুলোতে এসব কার্ড প্রিন্ট করে উপজেলা পর্যায়ে বিতরণে যাবো।

১৮ বছরের কম বয়সীদের এনআইডি দেয়ার পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, হজ্ব, সরকারি চাকরি বা বিদেশ গমনের জন্য এনআইডি এখন সবার প্রয়োজন পড়ে। এসএসসি পাসে অনেকের নিয়োগ হয়। এছাড়া ব্যাংক হিসাব খুলতেও প্রয়োজন। আমরা চাই সবাইকে এনআইডির আওতায় নিয়ে আসতে।

গত বছরের ২৩ এপ্রিল থেকে সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কাযক্রম শুরু করে নির্বাচন কমিশন। এবার ১৮ বছরের নিচে বয়সীদেরও তথ্য নেওয়া হয়েছে। ১ মার্চ ১৮ বছরের বেশি বয়সীদের তালিকায় যুক্ত করা হয়েছে। অন্যরা পরবর্তীতে ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন।

হালনাগাদ শেষে এবার দেশের ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন প্রাপ্তবয়স্ক (১৮ বছর বয়স) নাগরিক যুক্ত হয়েছেন ভোটার তালিকায়। সব মিলিয়ে দেশে মোট ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। তাদের স্মার্টকার্ড বিতরণে কার্যক্রম বজায় রেখেছে নির্বাচন কমিশন।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের আগে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করে নির্বাচন কমিশন। পরবর্তীতের যার মাধ্যমে নাগরিকদের এনআইডি দেওয়ার উদ্যোগ নেয়া হয়।

নতুন সময়/এআর