ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


কিশোর-কিশোরীদের ধূমপানের কুফল


৩১ আগস্ট ২০১৮ ২০:৫৫

ধূমপান যে স্বাস্থের জন্য ক্ষতিকর সেটা সবাই জানেন। ১৫-১৬ বছরের কিশোর-কিশোরীরা ধূমপানের ফলে কী ধরণের কুফলের শিকার হয় জেনে নেয়া যাক।

সম্প্রতি ব্রিটেনে ১৭ বছর বয়সী ৩০জনকে নিয়ে এক গবেষণা চালানো হয়। সেই গবেষণায় দেখা গেছে, ১৭ বছর বয়সেই ধূমপানে অভ্যস্থ এবং মদ ও অ্যালকোহল জাতীয় পানে ধূমপায়ী ও মদপানকারীদের ধমনীতে দারুণভাবে ক্ষতি ঘটাচ্ছে। এ গবেষণা তথ্য পরে স্থানীয় সাময়িকীতে প্রকাশ পায়।

গবেষণায় আরো দেখা যায়, কম বয়সে ধূমপানের ফলে শারীরিক পরিবর্তন, হৃদযন্ত্রে এবং রক্ত চলাচলে ভয়াবহ সমস্যার সৃষ্টি করে। ফলে কিছু মারত্বক রোগ যেমন স্ট্রোক এবং হার্ট অ্যাটাক প্রভৃতি হতে পারে।দাম্পত্য ও তার পরবর্তী জীবনেও ভয়াবহ সমস্যার দেখা দেয়।

ব্রিটেনের ব্রিস্টলে ২০০৪ থেকে ২০০৮ সালের মধ্যে দীর্ঘ ৫ বছর একটি গবেষণা চালানো হয়। গবেষণায় ১৪ হাজার ৫০০ পরিবার থেকে ১২৬৬ ধূমপায়ী কিশোর-কিশোরীদের নিয়ে একটি তালিকা তৈরি করা হয়।

গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যাদের বয়ষর ১৩, ১৫ ও ১৭ তাদের ধূমপান এবং মদ ও ধূমপানের অভ্যাসগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া হয় এবং তাদের ধমনীতে কোন প্রকার সমস্যা হয় কিনা পরীক্ষা করা হয়। তারা সারা জীবনে আনুমানিক কতগুলো সিগারেট খেয়েছিল তা জানতে চাওয়া হয়।

এই গবেষণাটি পরে ‘ইউরোপীয় হার্ট’নামে একটি সাময়িকীতে প্রকাশ পায়।