ঢাকা রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


জামালপুরে করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাব শুভ উদ্বোধন


১২ মে ২০২০ ২৩:৫০

ছবি-নতুনসময়

জামালপুরে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন প্রকল্পের আওতায় করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাব শুভ উদ্বোধন করেছেন তথ্য প্রতিমন্ত্রী ডা.মুরাদ হাসান এমপি।

মঙ্গলবার সকালে করোনা পরীক্ষার ল্যাব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ মির্জা আজম এমপি।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এছাড়াও জামালপুর ও শেরপুর সংরক্ষিত আসনের সংসদ সদস্য হোসনে আরা ও সংসদ সদস্য আলহাজ ইঞ্জিনিয়ার মো:মোজাফ্ফর হোসেন, সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন ও জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহম্মেদ চৌধুরী,জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল মনি, শেখ হাসিনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা.মো:সালেহ ইসলাম,জেলা আওয়ামীলীগের সভাপতি এড.মুহাম্মদ বাকী বিল্লাহ, শেখ হাসিনা মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালের প্রধান তত্ত্বাবধায়ক ডা.মো:মোশায়ের উল ইসলাম ও সিভিল সার্জন ডা: প্রণয় কান্তি দাসসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ছানোয়ার হোসেন ছানুর সঞ্চালনা এসময় বক্তারা বলেন,ময়মনসিংহ বিভাগে একটি করোনা পরীক্ষার ল্যাব হওয়ায় করোনার নমুনা পরীক্ষার তাড়াতাড়ি হয়ে যায়। ৪টি জেলা থেকে করোনার নমুনা সংগ্রহ করে পাঠায় স্বাস্থ্য বিভাগ । ফলে যে পরিমান নমুনা পাঠানো হয় সে অনুপাতে পরীক্ষা হয় অনেক কম। এ সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি ক্রমে সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম ও তথ্য প্রতিমন্ত্রী ডাক্তার মুরাদ হাসান এমপিসহ অনেকের সাবির্ক সহযোগিতায় ল্যাব স্থাপন করা হচ্ছে।

ল্যাবে তিন ঘন্টা পর পর ৯২টি করে নমুনা পরীক্ষার ফল পাওয়া যাবে। দিনে প্রায় ৩০০টির মত নমুনা পরীক্ষা করা যাবে। ফলে জামালপুরে ২৬ লাখ মানুষ ছাড়াও শেরপুর,কুড়িগ্রাম,গাইবান্ধা জেলার মানুষ এই ল্যাবের সুফল পাবে।