ঢাকা সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


করোনা: আইসিডিডিআর,বি’কে ৪৪ লাখ টাকা দিচ্ছে ইউনিলিভার


৩ মে ২০২০ ২৩:৫৯

গোটা বিশ্বই এখন করোনা সংক্রমণে জর্জরিত। প্রাণঘাতী এ ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে আন্তর্জাতিক সমস্ত সম্পদের সমন্বয় ঘটানো হচ্ছে। এমন পরিস্থিতিতে জরুরি সেবা কার্যক্রম পরিচালনার জন্য স্থানীয় পর্যায়ে সহযোগিতার অনুরোধ জানায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

এই অনুরোধের পরিপ্রেক্ষিতে আইসিডিডিআর,বি- এর চলমান জরুরি সেবা কার্যক্রমকে আরও জোরদার করতে প্রতিষ্ঠানটির সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ইউনিলিভার বাংলাদেশ।


চুক্তি অনুযায়ী, ক্লিনিক্যাল ল্যাবরেটরি সার্ভিস ব্যবহারের জন্য ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পিপিই ক্রয় এবং করোনা আক্রান্ত রোগীদের জন্য একটি অস্থায়ী সেবা কেন্দ্র নির্মাণের লক্ষ্যে আইসিডিডিআর,বি-কে নগদ ৪৪ লাখ টাকা দেবে ইউনিলিভার বাংলাদেশ। এছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত বিভিন্ন পণ্য, মেডিক্যাল ও ল্যাবের সরঞ্জাম এবং করোনা শনাক্তের টেস্টিং কিটও দেবে ইউনিলিভার।

ইতোমধ্যে বাংলাদেশে করোনা ভাইরাসের প্রভাব মোকাবিলায় প্রায় ২০ কোটি টাকার আর্থিক সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছে ইউনিলিভার বাংলাদেশ।

এর মধ্যে, নিজস্ব পণ্য বিনামূল্যে বিতরণ, সচেতনতা সৃষ্টি, স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন এবং প্রতিষ্ঠানটির কর্মীদের জীবন-জীবিকার সুরক্ষা নিশ্চিতকরণ অন্তর্ভুক্ত রয়েছে। ইউলিভারের এই প্রতিশ্রুতির অংশ হিসেবে ও করোনা প্রতিরোধে আইসিডিডিআর,বি -গৃহীত উদ্যোগগুলোকে সহায়তা করার লক্ষ্যেই নগদ অর্থ ও প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়ার এই মিশ্র পদক্ষেপ নিয়েছে ইউনিলিভার বাংলাদেশ।

বিনামূল্যে করোনা টেস্ট, রোগের অবস্থা পর্যবেক্ষণ, গবেষণাগারের সক্ষমতা বৃদ্ধি, অন্যদের কারিগরি সহায়তা প্রদানসহ জনকল্যাণমুখী নানা কার্যক্রমের মাধ্যমে করোনা মোকাবেলায় সরকারকে সর্বাত্মকভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছে আইসিডিডিআর,বি। এছাড়া এই মহামারির মধ্যেও বিনামূল্যে ডায়রিয়া চিকিৎসা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে আইসিডিডিআর,বি-এর এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক জন ডি ক্লেমেনস বলেন, করোনা মোকাবিলায় আমাদের চলমান কার্যক্রমকে জোরদার করতে সহযোগিতার হাত বাড়ানোয় ইউনিলিভার বাংলাদেশকে আমি আন্তরিক ধন্যবাদ দিতে চাই। অভূতপূর্ব এই কঠিন পরিস্থিতিতে বাংলাদেশের জনগণকে সেবা দিতে পেরে আমরা গর্বিত। সবাই মিলে একসঙ্গে লড়ে আমরা এই বিপর্যয় কাটিয়ে উঠবো।

ইউনিলিভার বাংলাদেশের সিইও এবং এমডি কেদার লেলে বলেন, করোনা মহামারির এই কঠিন সময়ে আমাদের দায়িত্ব হলো, যতটা সম্ভব অধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছানো এবং তাদের সাহায্য করা। করোনাজনিত চ্যালেঞ্জের মাত্রা বিবেচনায় এবং বিভিন্ন পর্যায় থেকে তা মোকাবিলা করার লক্ষ্যে সহযোগিতার মাধ্যমে আমরা সরকার, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদার ও সুশীল সমাজের সঙ্গে কাজ করে যাচ্ছি। আমরা বিশ্বাস করি যে, মানুষের মূল্যবান জীবন রক্ষার্থে আমাদের এই নতুন অংশীদারিত্বের পথচলা শুরু। এ মহামারির ক্ষতিকর প্রভাব কমাতে আইসিডিডিআর,বি-এর প্রচেষ্টাকে বেগবান করতে আমরা সর্বাত্মকভাবে সহযোগিতা করে যাবো।

নতুন সময়/এআর