ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


নবরূপে সেজেছে ইসলামী বিশ্ববিদ্যালয়


৪ নভেম্বর ২০১৮ ০৫:০৫

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আসন্ন ২০১৮-১৯ শিক্ষাবর্ষ অনার্স (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষাকে সামনে রেখে নবরূপে সেজেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পাল্টে গেছে ক্যাম্পাসের পুরনো চিত্র। প্রধান ফটক থেকে শুরু করে বিভিন্ন ভবন নতুন রঙের ছোঁয়ায় রঙিন হয়ে উঠেছে।

ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে প্রধান ফটক থেকে শুরু করে ক্যাম্পাসের প্রধান-প্রধান সড়কে আলপনা আকা হয়েছে। পরিষ্কার করা হয়েছে ক্যাম্পাসের প্রত্যেকটি জায়গা। কেটে ফেলা হয়েছে ঝোপ-ঝাড়। রঙ-বেরঙে সাজানো হচ্ছে বিভিন্ন ভবন ও স্থাপনা। ভর্তিচ্ছুদের কাছে ক্যাম্পাসকে আকর্ষণীয় করে তুলতে শিক্ষার্থীদের আড্ডার কেন্দ্রস্থল ডায়না চত্বরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে বর্ণিল সাজে সাজানো হয়েছে। সাজানো হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল ‘মৃত্যুঞ্জয়ি মুজিব’ ,মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য মুক্তবাংলা, স্মৃতি সৌধ, সততা ফোয়ারা এবং শহীদ মিনারকে।

এছাড়াও নতুন শিক্ষার্থীদের বরণ করতে এবং সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত করা হয়েছে আবাসিক হলগুলো। ভর্তিচ্ছুদের স্বাগত জানিয়ে সেবা দিতে ‘সেবা বুথ’ খুলে বসেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এছাড়াও শাখা ছাত্রলীগ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবিভাবকদের বিশ্রামের জন্য ‘অবিভাবক কর্ণার’ খুলেছে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম বলেন, ভর্তিচ্ছুদের সর্বোচ্চ সহোযগিতা করতে প্রস্তুত শাখা ছাত্রলীগ। অবিভাবকদের বিশ্রামের জন্য প্রধান ফটকের সামনে ‘অবিভাবক কর্ণার’ খুলেছি। এবং আবাসিক হল গুলোতে সেবা দিতে অর্ভ্যাথনা কক্ষ থাকবে।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য অক্লান্ত পরিশ্রম করে ট্রেনিং সম্পন্ন করেছেন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা। যেকোনো অপ্রীতিকর পরস্থিতি এড়াতে ইতোমধ্যেই ক্যাম্পাসে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা। পরীক্ষার দিনগুলোতে ক্যাম্পাসে বিএনসিসি এবং রোভার স্কাউটের পাশাপাশি থাকছে র্যাব-পুলিশের সদস্যরা। পরীক্ষা চলাকালীন যেকোনো ধরনের অপরাধ দমনের জন্য সর্বদা মনিটরিং করবে ভ্রাম্যমাণ আদালত। পরীক্ষায় দুর্নীতি দমনে প্রত্যেক পরীক্ষাকেন্দ্রের প্রধান ফটকে থাকছে সিসি ক্যামেরা এবং আর্চওয়ে গেট।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, সম্পূর্ণ নিচ্ছিদ্র নিরাপত্তা বলায় আমরা তৈরী করেছি। আশা করছি দেশের যেকোন প্রন্তের লোক-জন এসে সমপূর্ণ নিরাপদে সততা ও সচ্ছতার সাথে পরীক্ষা দিয়ে যেতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আশকারি বলেন, আমরা ক্যাম্পাসে উৎসব মুখর পরিবেশ ও নিচ্ছিদ্র নিরাপত্তা বলায় তৈরী করেছি। আমরা আশাবাদি শত ভাগ সু-শৃঙ্খল ও নকল মুক্ত পরিবেশে পরীক্ষা নিতে সক্ষম হব।