ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


আজ থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু


১ নভেম্বর ২০১৮ ১৫:৪৮

ফাইল ফটো

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। সারা দেশের ৯০৩টি কেন্দ্রে সকাল ১০টা থেকে এক সাথে এ পরীক্ষা শুরু হবে।

এরইমধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে একাধিক প্রশ্নপত্রের সেট। পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে লটারীর মাধ্যমে প্রশ্নপত্র নির্বাচন করা হবে। পরীক্ষাথীদের ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে শিক্ষামন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া শ্রবণপ্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী পরীক্ষার্থীর জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হয়েছে। দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই, তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়েছে।

এবার সারা দেশে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ এবং জেডিসিতে চার লাখ দুই হাজার ৯৯০ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এ ছাড়া জেএসসি পরীক্ষায় অনিয়মিত দুই লাখ ৪৬ হাজার ৩৫৩ এবং জেডিসির ৩৪ হাজার ২৫১ পরীক্ষার্থী অংশ নেবে। গত বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছিল ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থীর সংখ্যা ছিল। এবার পরীক্ষার্থী বেড়েছে দুই লাখ এক হাজার ৫১৩ জন। গত বছর কেন্দ্রের সংখ্যা ছিল দুই হাজার ৮৩৪টি। সেই হিসাবে এবার ৬৯ কেন্দ্র বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া এবার দেশের বাইরে ৯ কেন্দ্রে ৫৭৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

প্রতিবারের মতো এবারও পরীক্ষার আগে প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বাড়ানো হয়েছে নজরদারী। শিক্ষা মন্ত্রণালয় বলছে- প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই।

আরকেএইচ