ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


বই নিষিদ্ধের বিরুদ্ধে অর্থমন্ত্রী


২২ সেপ্টেম্বর ২০১৮ ২৩:১৮

কোন বই নিষিদ্ধ হোক, তা চান না অর্থমন্ত্রী আবুল আল আবদুল মুহিত। তিনি বলেন, ‘কোনো বই নিষিদ্ধ করা উচিত নয়। কারণ যেকোনো বই থেকেও দু্ই-একটা মনি-মুক্তা পাওয়া যেতে পারে। তাই কোনো সৃষ্টিকেই ফেলে দেয়া উচিত নয় বলে মনে করছি।’

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শনিবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে ‘বাংলাদেশ এলায়েন্স ফর উইমেন লিডারশিপ’ (বিডল) কর্তৃক একটি ঘোষণাপত্র ও সুপারিশমালা প্রদান অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

বিডল সভানেত্রী সাবেক রাষ্ট্রদূত নাসিম ফেরদৌসের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন, জাতিসংঘের প্রতিনিধি মিয়া সেপো।

কনক প্রকাস্থ নামের সিলেটের এক মেধাবী নারীর শিক্ষায় অসামান্য অবদানের কথা বিস্তর প্রকাশ করেন তিনি। তিনি বলেন, ১৮৫৮ থেকে ২০১৮ পর্যন্ত অর্থাৎ ১৬০ বছরে কনকই একমাত্র নারী যিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে প্রবেশনারি পরীক্ষায় প্রথম হয়েছিলেন। কনক প্রকাস্থকে অনুকরণ করে বর্তমানের নারী শিক্ষার্থীদের সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

মেধা বিকাশের উপায় নিয়ে মুহিত বলেন, আল্লাহ প্রদত্ত একটা মেধা পাওয়া যায়। একটাকে বিকশিত করার দায়িত্ব নিজের হাতে। শুধু কবিতা আর গদ্য মুখস্ত করলেই হবে না। নিজের মনে জ্ঞানের জগতে প্রবেশের অবস্থা তৈরি করতে হবে। প্রচুর বই পড়তে হবে।

অনুষ্ঠানে জাতিসংঘের প্রতিনিধি মিয়া সেপো বলেন, যথাযথ না হলেও বাংলাদেশে নারীর অগ্রযাত্রা বেশ ভালো। তবে নারীর কাজকে এখনো অর্থনৈতিকভাবে সেভাবে মূল্যয়ন করা হয় না। নির্বাচনে নারীদের আরও অংশগ্রহণ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানাচ্ছি।

কুমিল্লা, সিলেট, ফেনী, ঠাকুরগাও, চিটাগাং, এবং অন্যান্য জেলা, উপজেলা ও গ্রাম থেকে আসা একশ’র বেশী
নারী, পুরূষ ও স্কুলের ছাত্র ছাত্রীরা বিপুল উৎসাহ ও উদ্দিপনা নিয়ে অনুষ্ঠানটিতে অংশগ্রহন করেন।

রাজনীতিতে নারীর গণতান্ত্রিকভাবে অংশগ্রহণ ও নারী বিশেষ করে প্রার্থী, ভোটার, রাজনৈতিক কর্মী ও সমাজকর্মীর উপর নির্যাতন ও সন্ত্রাস প্রতিহত করার লক্ষে এই ঘোষণা পত্রের বর্ণিত পদক্ষেপের মাধ্যমে জাতীয় ও স্থানীয় নির্বাচনের পূর্বে ও নির্বাচনকালীন সময় ভয় ভীতি এবং সন্ত্রাস মুক্ত একটি শুষ্ঠু নারীবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে বলে তারা দাবি করেন।

এমএ