ঢাকা সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


পোশাক শিল্পের টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা ও সম্পদের দক্ষতার উন্নয়ন অপরিহার্য: বিজিএমইএ সভাপতি


৮ নভেম্বর ২০২৩ ১১:১৮

ছবি সংগৃহীত

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পে টেকসই প্রবৃদ্ধি অর্জনের জন্য শ্রমিকদের উৎপাদনশীলতা এবং সম্পদের দক্ষতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন। মঙ্গলবার (৭ নভেম্বর) ঢাকায় একটি কর্মশালায় বক্তৃতা প্রদানকালে তিনি শিল্পে উদ্ভাবন, প্রযুক্তিগত অগ্রগতি এবং জ্ঞান-ভিত্তিক পরিবর্তনের মাধ্যমে

দীর্ঘমেয়াদী অগ্রাধিকারগুলোর সাথে স্বল্পমেয়াদী লক্ষ্যগুলোর ভারসাম্য বজায় রাখার উপর জোর দেন। "বাংলাদেশের পোশাক খাতের টেকসই ব্যবসায়িক প্রবৃদ্ধি: শ্রমিকদের উৎপাদনশীলতা এবং সম্পদের দক্ষতার উন্নয়ন” শীর্ষক এই কর্মশালাটি বিজিএমইএ এর সহযোগিতায় সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া কর্তৃক আয়োজিত হয়। ফারুক হাসান গত কয়েক দশকে শ্রমিকদের কল্যান, সমাজ ও পরিবেশগত টেকসই উন্নয়নে যেসব উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে, সেগুলো তুলে ধরেন। তিনি তার বক্তৃতায় উল্লেখ করেন যে শিল্পে দক্ষতা এবং প্রতিযোগী সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে আরও উন্নয়নের অবকাশ এখনও রয়েছে। তিনি প্রতি বছর উৎপাদন ব্যয় বৃদ্ধি অব্যাহত থাকায় শিল্প যেসব চ্যালেঞ্জের সম্মুক্ষীন হচ্ছে, সেগুলোরও উল্লেখ করেন।

ফারুক হাসান বলেন, "সাম্প্রতিক বছরগুলোতে জ্বালানি, বিদ্যুৎ এবং গ্যাসের খরচ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এতে করে পরিবহন ও ইউটিলিটি ব্যয়গুলো বেড়েছে, সেইসাথে উৎপাদন খরচও বেড়েছে।"ফারুক হাসান জোর দিয়ে বলেন যে উৎপাদনশীলতা বৃদ্ধি কারখানা এবং শ্রমিক উভয়কেই উপকৃত করে এবং দেশের জিডিপি প্রবৃদ্ধির উপর, অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের বানিজ্য মন্ত্রনালয়ের সচিব তপন কান্তি ঘোষ; কিংডম অফ দ্য নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অফ মিশন থিজ ওয়াউডস্ট্রা (Thijs Woudstra) এবং সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান।

রিক্লেইমিং সাসটেইনেবিলিটি প্রোগ্রামের উপর একটি প্রেজেন্টেশন প্রদান করেন সাসটেইনেবিলিটি রিক্রেইমিং এর পার্টনারশিপ স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান আইজ্যাক জিয়ামফি (Isaac Gyamfi) কর্মশালায় শিল্প নেতা, বিশেষজ্ঞ এবং শিক্ষাবিদদের অংশগ্রহণে দুটি প্যানেল আলোচনা ছিল। প্রথম প্যানেলটি উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কর্মীদের পুনর্দক্ষতা এবং দক্ষতা উন্নয়ন বিষয়ে আলোচনা করেছিল, যখন দ্বিতীয় প্যানেলটি সম্পদের দক্ষতা অর্জনের প্রয়োজনীয়তা এবং এ ব্যাপারে এগিয়ে যাওয়ার উপায়গুলো অনুসন্ধান করেছিলো।