ঢাকা বৃহঃস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪, ১৭ই ফাল্গুন ১৪৩০


রিজার্ভের অর্থে আর কোনো তহবিল নয় : গভর্নর


৩১ জানুয়ারী ২০২৩ ১০:৫৪

রিজার্ভ থেকে অর্থ নিয়ে আপাতত আর কোনো তহবিল গঠন করা হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকে ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল বিষয়ক অংশগ্রহণ চুক্তি সম্পাদন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ দিন ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিলে অংশগ্রহণকারী ৪৯ ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ব্যাংক।

আব্দুর রউফ বলেন, রপ্তানি উন্নয়ন তহবিলে (ইডিএফ) দেওয়া অর্থ ‘সমন্বয়’ করে এর আকার কমিয়ে আনা হবে। ইতোমধ্যে ইডিএফের ১০০ কোটি ডলার সমন্বয় করা হয়েছে।

এর আগে, রিজার্ভ থেকে অর্থ নিয়ে ইডিএফ গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এ তহবিলের বিতরণকৃত অর্থ ফেরত আসার পর তা আর বিতরণ করা হবে না।

অনুষ্ঠানে জানানো হয়, শিগগিরই এ তহবিল থেকে কাঁচামাল কিনতে বা আমদানি করতে প্রত্যক্ষ ও প্রচ্ছন্ন রপ্তানিকারকরা মাত্র ৪ শতাংশ সুদে দেশি মুদ্রায় ঋণ নেওয়ার সুযোগ পাবেন। এর মেয়াদ থাকবে ১৮০ দিন। তবে ব্যাংক পর্যায়ে সুদহার হবে ১ দশমিক ৫ শতাংশ।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের পরিচালক মাকসুদা বেগম, মোহাম্মদ ইব্রাহীম ভূঁইয়া, অতিরিক্ত পরিচালক মো. নাজিম উদ্দিন প্রমুখ।

আইকে