ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


‘অ্যানার্জি ড্রিংকসে ক্ষতিকর কোনো উপাদান নেই’


৫ অক্টোবর ২০১৮ ০৬:০৭

বিবিএমএ সভাপতি হারুন অর রশীদ বলেন, কোমলী পানীয় এবং অ্যানার্জি ড্রিংকসে ক্ষতিকর কোনো উপাদান নেই। যদি এতে ক্ষতিকর উপাদান থাকত তবে বিএসটিআই এসব ড্রিংকস উপাদানে অনুমতি দিত না।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন বিবিএমএ সভাপতি হারুন অর রশীদ।

সংবাদ সম্মেলনে বিবিএমএর নেতা ও এর ১৩টি সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

হারুন অর রশিদ আরো বলেন, ‘অনেকেই মনে করেন, সফট ড্রিংকস (কোমল পানীয়) শরীরের জন্য ক্ষতিকর। এই ধারণা সঠিক নয়, দিনে সহনীয় মাত্রায় কোমল পানীয় পানে ক্ষতি নেই।’

দেশে বিএসটিআই নীতিমালা মেনে বেভারেজ উৎপাদন করা হচ্ছে বলে দাবি করেন বিবিএমএ সভাপতি। তার দেয়া তথ্য, এক লিটার কোমল পানীয়তে ক্যাফেনের সহনীয় মাত্রা ৩৬.২৫ মিলিলিটার। দেশে বিবিএমএ সদস্যদের উৎপাদিত কোমল পানীয়তে এই মাত্রা অনুসরণ করা হচ্ছে। এক কাপ কফিতে এর চেয়ে বেশি ক্যাফেইন থাকে বলে জানান তিনি।

বিদেশ থেকে আমদানি করা বেভারেজের মান নিয়ন্ত্রণ হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। এ ছাড়া বাজারে রয়েছে অবৈধভাবে উৎপাদিত কোমল পানীয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তিনি এগুলোর আমদানি ও অবৈধ উৎপাদন বন্ধের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে বিবিএমএর সাধারণ সম্পাদক শেখ শামীম উদ্দিন বলেন, ‘সম্প্রতি কোমল পানীয় বা কার্বোনেটেড বেভারেজ নিয়ে জনমনে কিছু ভুল ধারণা তৈরি হয়েছে। অনেকেই ভাবছেন এসব পানীয় বুঝি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আমরা সংগঠনের পক্ষ থেকে আশ্বস্ত করতে চাই, আমাদের সদস্যভুক্ত প্রতিষ্ঠান বিএসটিআইয়ের মান বিডিএস-১১২৩ অনুযায়ী কার্বনেটেড বেভারেজ প্রস্তুত করছি। এগুলো সম্পূর্ণ নিরাপদ। ’

এমএ