ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


বীমার আওতায় ‘পাঠাও’ যাত্রী-চালক


২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৪:১৮

‘পাঠাও রাইড’ চলাকালে দুর্ঘটনার কবলে পড়ে আহত বা নিহত হলে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি পাঠাও-এর যাত্রী ও চালক বীমার সুবিধা পাবেন। প্রগতি লাইফের মাধ্যমে এ বীমা সুবিধা দিচ্ছে পাঠাও কোম্পানি। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ডটলাইন বাংলাদেশ লিমিটেড ও পাঠাও লিমিটেডের মাধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ানবাজারে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ চুক্তিপত্রে স্বাক্ষর করেন ডটলাইন বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হাসান মেহেদী এবং পাঠাও লিমিটেডের সিইও হুসেইন এম ইলিয়াস।

চুক্তির শর্তে বলা হয়েছে, রাইড চলাকালীন পাঠাও-এর কোনো যাত্রী বা চালকের দুর্ঘটনাজনিত মৃত্যু, দুর্ঘটনায় আহত হয়ে সম্পূর্ণ অক্ষম, কিংবা দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে ভর্তি হলে এবং প্রকৃতিগতভাবে মৃত্যু হলে প্রগতি লাইফ ২৫ হাজার থেকে ১ লাখ টাকা বীমা দাবি দিতে বাধ্য থাকবে।

ডটলাইন বাংলাদেশ লিমিটেডের সিইও হাসান মেহেদী বলেন, পাঠাও বাংলাদেশের আরেকটি অগ্রণী উদ্যেগের সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পেরে আমরা খুবই আনন্দিত। পাঠাও ইকোসিস্টেমের সকল ব্যবহারকারীদের জন্যে কার্নিভাল অ্যাসিউর একটি মৌলিক কাস্টমাইজ বীমা পরিকল্পনা তৈরি করেছে। একটি সুবিধাজনক এবং সহজে সংজ্ঞায়িত দাবি নিষ্পত্তির ব্যবস্থাও করা হয়েছে। আমাদের বিশ্বাস এই অংশীদারিত্ব দেশে পাঠাওকে সবচেয়ে নিরাপদ প্লাটফর্ম হিসেবে গড়ে তুলবে।

যাত্রীদের কি বীমা প্রিমিয়াম দিতে হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের সহজ উত্তর দিলেন পাঠাও-এর সিইও ইলিয়াস। তিনি বলেন, বীমার সুবিধা পেতে চালক বা যাত্রী কাউকে বীমার প্রিমিয়ামের টাকা দিতে হবে না। বীমা প্রিমিয়ার সব খরচ বহন করবে পাঠাও।

কি কি পরিস্থিতি বীমার আওতায় আসবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রত্যেকটি রাইডের জন্য বীমার এই সুবিধা দেয়া হবে। রাইডার বা ক্যাপ্টেন একটি রাইড চালু করার পর, সেই রাইড শেষ করার আগে কোনো দুর্ঘটনায় পড়ে যাত্রী বা চালক আহত বা নিহত হলে বীমার সুবিধা পাবেন। তবে কোনো রাইডার রাইড শেয়ার করছেন না- এমন অবস্থায় দুর্ঘটনায় পড়লে তিনি বীমা সুবিধা পাবেন না।

যাত্রী বা চালকরা কীভাবে বীমা দাবির টাকা পাবেন? এ বিষয়ে তিনি বলেন, যিনি দুর্ঘটনার শিকার হবেন তিনি রাইড হিস্টোরিতে গিয়ে রিপোর্ট করবেন। সাধারণ আহতের ক্ষেত্রে ৭ দিন, হাসপাতালে ভর্তি হলে ১৫ দিন এবং নিহত হলে ৩০ দিনের মধ্যে এই রিপোর্ট করতে হবে। রিপোর্টের ভিত্তিতে সার্বিক বিষয় খতিয়ে দেখে প্রগতি লাইফের মাধ্যমে বীমার টাকা পরিশোধ করা হবে।

এমএ