ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

মানবপাচার মামলায় এনজিও কর্মকর্তা নয়ন গ্রেফতার


১৫ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৮

সংগৃহিত

ব্র্যাক মাইগ্রেশন ওয়েলফেয়ার সেন্টারে ম্যানেজার আল-আমিন নয়নকে বৃহস্পতিবার বনানী থানা পুলিশ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দর থেকে গ্রেফতার করেছে। মানব পাচার অপরাাধ দমন ট্রাইব্যুনাল ঢাকার বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট গত ২১ নভেম্বর মানবপাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ১৫(১) মামলা নং ১২১/২৩ এর পরিপ্রেক্ষিতে আল আমিন নয়নের বিরুদ্ধে গ্রেফতারী ওয়ারেন্ট জারি করেন। বনানী থানার এস আই জানে আলম বিমান বন্দরে অভিযান চালিয়ে পলাতক আল আমিন নয়নকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়।

পরে বিকেলে থানা থেকে ঢাকার বিশেষ আদালতে চালান দেয়া হলে বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট মানব পাচার মামলার আসামী আল আমিন নয়নের জামি না মঞ্জুর করে কারাগারে প্রেরণে করেন।

গ্রেফতারকৃত আল আমিন নয়ন ২০১৩ সালের ১ ডিসেম্বর বিমানবন্দর থানায় মামলা এবং মানবপাচার মামলা নং ৫৮৮/২০২০ দায়ে বাদিকে প্ররোচিত করেন। মানবপাচারের ভুল তথ্য দিয়ে বৈধ অভিবাসনকে অবৈধ দেখিয়ে ষড়যন্ত্র মূলকভাবে 'বাংলাদেশ মাইগ্রেন্টস ফাউন্ডেশন‘ (বিএমএফ) এর চেয়ারম্যান জয়নাল আবেদীন জয়ের ক্ষতিসাধন করার উদ্দেশ্যেই মানব পাচার মামলা গুলোতে জড়ানো হয়েছে। তার বিরুদ্ধে কোন প্রকার মানব পাচারের সাথে সম্পৃক্ততা খুঁজে পায়নি ট্রাইব্যুনাল। পরে মানবপাচার ট্রাইব্যুনাল আল আমিন নয়নের বিরুদ্ধে গ্রেফতারী ওয়ারেন্ট জারি করেন।