ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

১৫৮ টাকায় অপারেটর বদল


২ অক্টোবর ২০১৮ ০১:৫৯

ফাইল ফটো

মোবাইল ফোন নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সুযোগ পাওয়া যাবে সোমবার থেকে। রোববার দিবাগত রাত ১২টা ১ মিনিটেই বহুল প্রতীক্ষিত মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা উন্মুক্ত করা হয়।

এই সেবার আওতায় এবার ট্যাক্স-ভ্যাটসহ ১৫৮ টাকায় অপারেটর বদল করতে পারবেন মোবাইল গ্রাহকরা। সোমবার (১ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১৫০ জন গ্রাহক এই সেবা গ্রহণ করেছেন বলে জানা গেছে।

এখন থেকে মোবাইল গ্রাহকরা তাদের ব্যবহৃত মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে যেকোনো অপারেটর বদল করে ভয়েজ ও ইন্টারনেটের সর্বোচ্চ সেবা গ্রহণ করতে পারবেন।

এ জন্য একজন সেবাগ্রহিতা নির্ধারিত ফি ৫০ টাকা প্রদানের মাধ্যমে প্রতিবারের জন্য অপারেটর বদলে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর বা ভ্যাট দিতে হবে।ফলে গ্রাহকের ফি দাঁড়াচ্ছে ৫৭ টাকা ৫০ পয়সা। এ ছাড়া সিম পরিবর্তনের ওপর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১০০ টাকা কর আছে। সব মিলিয়ে গ্রাহকের ফি দাঁড়াচ্ছে ১৫৮ টাকা। তবে একজন গ্রাহক কমপক্ষে ৯০ দিনের আগে অপারেটর বদল করতে পারবেন না।

এরই মধ্যে কমিশনে এমএনপি প্রক্রিয়ায় এর কারিগরি ও বাণিজ্যিক মডেল নির্ধারণ করা হয়েছে। যার ওপর ভিত্তি করে এমএনপিএস অপারেটর, মোবাইল অপারেটর, আইটিডব্লিউ, আইসিএক্স, আইপিটিএক্সপি, পিএসটিএন অপারেটর প্রতিষ্ঠানসমূহ তাদের সিস্টেম স্থাপন, আপগ্রেডেশন এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- বিটিআরসির বিভিন্ন বিভাগের কমিশনার, মহাপরিচালক ও এমএনপি সেবা প্রদাণের লক্ষ্যে লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান ইনফোজিলিয়ান ও বিডি টেলিটকের কর্মকর্তারা।

এসএমএন