ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন শুরু


১ অক্টোবর ২০১৮ ১৯:৪৮

ফাইল ফটো

মোবাইল ফোন নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সুযোগ পাওয়া যাবে আজ সোমবার থেকে। রোববার দিবাগত রাত ১২টা ১ মিনিটেই বহুল প্রতীক্ষিত মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা উন্মুক্ত করা হয়।

আজ সকাল ১০টার দিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে। এর মধ্য দিয়ে মোবাইল ফোন গ্রাহকদের অন্তত দশকের অপেক্ষার অবসান ঘটবে। এরই মধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিটিআরসি ও সেবাটি দেওয়ার জন্য লাইসেন্স পাওয়া ইনফোজিলিয়ান লিমিটেড। তবে এই সেবা চালু হওয়ার আগেই গ্রাহকের খরচ ২০ টাকা বাড়ানোর কারণে নানা মহল থেকে এ বিষয়ে প্রশ্ন উঠেছে।

গত বছর তৎকালীন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের সময় সেবাটি নিতে প্রথমে গ্রাহকপ্রতি ৩০ টাকা চার্জ ধরা হয়। এখন নীতিমালায় অন্তর্ভুক্ত এ ধারা সম্প্রতি তুলে দিয়ে চার্জের বিষয়টি উন্মুক্ত করা হয়েছে। এ কারণে ৫০ টাকা চার্জের সঙ্গে ১৫ শতাংশ হারে ভ্যাট হিসেবে আরও সাড়ে ৭ টাকা খরচ করতে হবে গ্রাহককে। খরচ বেড়ে যাওয়ায় এমএনপি সেবা নিতে গ্রাহকদের মধ্যে অনীহা কাজ করতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শুধু তাই নয়, অপারেটর টু অপারেটর পোর্টিং চার্জ ১০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১৫০ টাকা। এর মানে একজন গ্রাহক যদি তার বর্তমান অপারেটরের সেবায় সন্তুষ্ট না হয়ে থাকেন, তা হলে যে অপারেটরের নেটওয়ার্কে সেবা নেবেন সেই অপারেটরকে এমএনপি পোর্টিং চার্জ দিতে হবে। যদিও গ্রাহকের কাছ থেকে ৫০ টাকা আদায় করা হবে। অবশিষ্ট টাকা অপারেটরকে ভর্তুকি দিতে হবে।

এমএনপি সেবা চালুর ফলে গ্রাহক তার নিজের অপারেটরের সেবা পছন্দ না হলে ওই নম্বর ঠিক রেখেই পছন্দমতো অপারেটরে চলে যেতে পারবেন। এতে অপারেটরদের মধ্যে প্রতিযোগিতা বাড়বে। গ্রাহকসেবার মানও আগের চেয়ে ভালো হবে বলে মনে করছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। এমএনপি সেবা পেতে নতুন করে সিমকার্ড তুলতে হবে।

গত বছর নভেম্বরে বিটিআরসি ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক নামে একটি কোম্পানিকে এ সেবা চালুর লাইসেন্স দেয়। অপারেটর পরির্বতন করতে গ্রাহককে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্যাবলি নিয়ে সংশ্লিষ্ট অপারেটরের কাস্টমার কেয়ারে যেতে হবে। নিয়ম অনুযায়ী, ৭২ ঘণ্টার মধ্যে নতুন সিমটি চালু হওয়ার কথা। একবার অপারেটর বদলালে গ্রাহককে নতুন অপারেটরে ৯০ দিন থাকতে হবে।

আরকেএইচ