ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

আমেরিকায় রপ্তানি হবে দেশের ২৬ হাজার স্মার্ট ফোন: টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী


১ মার্চ ২০২০ ০১:০১

দেশেই তৈরি করে রপ্তানির উদ্যোগ নেয়া হয়েছে। ১ মার্চ বাংলাদেশে তৈরি ওয়ালটনের ২৬ হাজার স্মার্ট ফোন প্রযুক্তি নির্ভর আমেরিকায় রপ্তানি করা হবে। লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টের মাধ্যমে মুজিব বর্ষে ৪০ হাজার শিক্ষিত বেকারকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে। তারা যেন প্রযুক্তি ব্যবহার করে ঘরে বসেই নিজের আত্মকর্মসংস্থানের সুযোগ পায়। শনিবার (২৯ ফেব্রুয়ারি) সকালে পঞ্চগড় সদর উপজেলার বিলুপ্ত গারাতি ছিটমহলের মফিজার রহমান ডিগ্রী কলেজ মাঠে নির্মাণাধীন ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সামনে তিনটি বাধা রয়েছে। এই তিনটি বাধা হচ্ছে মাদক, জঙ্গীবাদ ও দুর্নীতি। এই তিনটি বাধা অতিক্রম করে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হবে। দীর্ঘ ৬৮ বছর পিছিয়ে থাকা বিলুপ্ত ছিটমহলবাসীদের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের জন্য ৮৬ লক্ষ টাকা ব্যয়ে দ্বিতল ডিজিটাল সার্ভিস ইমপ্লয়েন্টমেন্ট এন্ড ট্রেনিং সেন্টার মুজিববর্ষে উপহার দেয়া হলো।

তিনি আরো বলেন, ‘২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ার যে প্রকল্প দিয়েছেন তার সুযোগ্য সন্তান সজীব ওযাজেদ জয়ের পরামর্শে ইতোমধ্যে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি। আমাদের আইসিটি সেক্টরে ১০ লাখ তরুণ-তরুণী কর্মসংস্থান পেয়েছে। ইতোমধ্যে ৬ লাখ ফ্রিলান্সার কাজ করছে। সেই সঙ্গে প্রায় ২ লাখ সফটওয়্যার টেকনোলজিতেও কাজ করছে। লক্ষাধিক ছেলে-মেয়ে কল সার্ভিসে কাজ করছেন। ৫০ হাজারও বেশি ছেলে-মেয়ে ই-কমার্সে কাজও করছেন।

এ সময় উপস্থিত ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট, সদর উপজেলা পরিষদ এর চেয়ারম্যান আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহি অফিসার গোলাম রব্বানি, বিলুপ্ত ছিটমহল নাগরিক কমিটির সভাপতি মফিজার রহমান ।