ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


নদীগুলোকে প্রভাবশালীর চক্রের হাত থেকে রক্ষা করতে হবে : তথ্যমন্ত্রী


২৪ মে ২০১৯ ০১:২৬

ফাইল ছবি

নদীগুলোকে প্রভাবশালীর চক্রের হাত থেকে রক্ষা করতে হবে‌ বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৩ মে) জাতীয় প্রেসক্লাবে নোঙর, নদী নিরাপত্তা কমিটির উদ্যোগে ২৩ মে জাতীয় নৌ নিরাপত্তা দিবসের দাবি ও নদী ও পরিবেশ সুরক্ষায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নদী তীরে স্থাপন করা অনুচিত। এটি নদী প্রবাহকে ব্যহত করে। নদী শুকিয়ে গেলে দেশ, জনগণ, প্রাণীদের জীবন বিপন্ন হয়।নদী শুকানোর কারণ শুধু নদী দখল নয়। আবহাওয়ার পরিবর্ত ও বন উজাড় হওয়া নদী শুকানোর কারণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষার জন্য বহু কাজ করেছেন। ২০১০০ সালের জন্য আমাদের যে ডেল্টা প্লান করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক‌রে‌ছেন।তা বাংলাদেশের পরিবেশ ও নদী রক্ষা করার কাজ করা হবে। কারণ নদী হচ্ছে এদেশের মানুষের প্রাণ। মানুষের শিরা-উপশিরার মত। মানুষের রক্ত গুলো যখন দূষিত হয় তখন মানুষের মৃত্যু হয় ।তেমনি দেশের নদী গুলো দূষিত হলে দেশের ক্ষতি হয়। তাই দেশের নদী গুলো কে দূষণ মুক্ত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার নদী দখল দূষণমুক্ত রাখতে কাজ করে যাচ্ছে।ইতিমধ্যে বুড়িগঙ্গা ও কর্ণফুলী নদীর অবৈধ উচ্ছেদ করা হয়েছে। ভ‌বিষ‌তে আরও কাজ ক‌রে যা‌বে । নদী রক্ষা কমিশন ও সংশ্লিষ সরকারি সংস্থার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন,নদীর কাছে ভবন তৈরি করার যে অনুমতি গুলো আপনারা দেন তা ভালো করে দেখে দিবেন যাতে নদীর প্রবাহ বাধা সৃষ্টি না হয় এবং নদী দখল না হয়।

এছাড়াও তিনি বলেন, প্রভাবশালীর চক্রের বিত্তশালী চক্রের হাত থেকে আমাদের নদী গুলো রক্ষা করতে হবে। সেজন্য আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। আমি আপনাদের সাথে আছি থাকবো। আসুন সবাই মিলে যারা নদী দখলকারী প্রভাবশালী তাদের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলি।

এছাড়াও উপস্থিত ছিলেন, জাতীয় নদী রক্ষা কমিটির চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, নোঙর, নদী নিরাপত্তা সামাজিক সংগঠনের সভাপতি সুমন শামস, মিহির বিশ্বাস, আবু নাসের খান প্রমুখ।

নতুনসময় / আইআর