ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


ইসি চাইলে সর্বশক্তি প্রয়োগে প্রস্তুত বিজিবি


১১ সেপ্টেম্বর ২০১৮ ০৪:২০

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেছেন, কমিশন চাইলে নির্বাচনে সর্বশক্তি প্রয়োগ করবে বিজিবি। এ ব্যাপারে বিজিবি প্রস্তুত। সে সময় প্রয়োজনে বিজিবি সদস্যদের ছুটি ও ট্রেনিং বন্ধ রাখা হবে।

সোমবার (১০ সেপ্টেম্বর) বেলা ১২ টায় পিলখানায় বিজিবি সদর দপ্তরে সীমান্ত সম্মেলন নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচনের সময় বিজিবি সদস্যদেরকে দুই ভাগে বিভক্ত করা হবে। সীমান্ত ও নির্বাচনে প্রটেকশন দেওয়ার জন্য আমরা ইতিমধ্যে পরিকল্পনা করেছি। এই ব্যস্ত সময়ে সদস্যদের ছুটি, ট্রেনিংসহ কিছু আভ্যন্তরীণ কাজ বন্ধ রাখা হবে।

মহাপরিচালক বলেন, প্রতিবেশী সীমান্ত বাহিনীর সাথে আমাদের সম্পর্ক খুব উদার। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, অবৈধ অস্ত্র ও মানব পাচারসহ সীমান্তে অনৈতিক কর্মকাণ্ডে আমরা একসঙ্গে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, এই সম্মেলনেও সীমান্ত হত্যা নিয়ে আমাদের কথা হয়। এ সময় সীমান্ত হত্যায় জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছি। গত বছর গুলোতে সীমান্ত হত্যার তালিকা দেখলেই বুঝতে পারবেন।

তিনি আরও বলেন, এ সম্মেলনে বাংলাদেশ থেকে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড ভারতে পরিচালিত হয় কি না- বিএসএফ’র এমন এক প্রশ্নের জবাবে আমাদের পক্ষ থেকে স্পষ্ট ভাষায় বলে দিয়েছি, বাংলাদেশের অভ্যন্তরে কোনো জঙ্গি নেটওয়ার্ক নেই এবং আমরা এসব দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখছি।

মিয়ানমার থেকে মাদকদ্রব্য বাংলাদেশ আসে এ বিষয়ে বিজিবি অগ্রগতি জানতে চেয়ে সাংবাদিক প্রশ্ন করলে ডিজি জানান, মিয়ানমারের সাথে আলোচনা অব্যাহত আছে এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণে তারা আমাদের সাথে কাজ করে যাচ্ছে এবং এখন তাদের সীমান্তেও তারা মাদক পাচারকারীদের আটক করছে।

তিনি বলেন, আমাদের অভ্যন্তরীণ মাদকের চাহিদা কমাতে হবে। না হলে আমদানি বন্ধ করা সম্ভব নয়। কিন্তু আমরা ভারত ও মিয়ানমারের সঙ্গে যৌথ উদ্যোগে মাদক, অস্ত্র ও মানব পাচার নিয়ে যৌথ উদ্যোগে কাজ করে যাচ্ছি।

নির্বাচনের আগে অবৈধ অস্ত্রের চোরাচালান বৃদ্ধি পায়- এমন এক প্রশ্নের জবাবে মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম জানান, আমরা গত তিন মাস ধরে এই অবৈধ অস্ত্রের চোরাচালানের দিকে তীক্ষ্ণ দৃষ্টি রেখেছি এবং সীমান্তের যেসব স্থান দিয়ে এগুলো বেশি পাচার হয়, সেই স্থানগুলোকে আমরা বিশেষ নজরদারিতে রেখেছে।

এ সীমান্ত সম্মেলন নিয়ে মহাপরিচালক বলেন, এবারের সীমান্ত সম্মেলন ফলপ্রসূ হয়েছে। আমাদের দুই বাহিনীর মধ্যে সম্পর্ক আরো বৃদ্ধি পেয়েছে। দুই বাহিনী সীমান্তে অনৈতিক কর্মকাণ্ড একসঙ্গে দমন করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

একেএ