ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


পদ্মা সেতুর কাজে ভাটা


১০ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৫৭

নির্ধারিত সময়ের মধ্যে শেষ হচ্ছে না পদ্মা সেতুর কাজ । বর্তমান সরকারের উন্নয়নের সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতু।

জাজিরা প্রান্তে ৫টি স্প্যান বসানো হয়েছে । এই সেতুতে স্প্যানের থাকবে ৪১টি । দৃশ্যমান স্প্যান এর মাধ্যমে মূল সেতুর ৭৫০মিটার অবয়ব দাঁড়িয়ে গেছে। ৬ কি.মি. দীর্ঘ এ সেতুর অনেক কাজ বাকি।

পদ্মা সেতুর নির্মাণ কাজ এ বছর ডিসেম্বর মাসের মধ্যে শেষ হবার কথা থাকলেও দীর্ঘ বিলম্বের ইঙ্গিত দিচ্ছে ঠিকাদার প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কর্তৃপক্ষ।

ইতোমধ্যে ঠিকাদার কোম্পানি জানিয়ে দিয়েছে, সেতু নির্মাণে ২৪ মাসেরও বেশি সময় লাগবে। তারা বলছে, বর্তমান পরিস্থিতি বিবেচনায় ২০২২ সালে গিয়ে শেষ হবে পদ্মা সেতুর কাজ। সেই সঙ্গে পদ্মা সেতুর প্রকল্প ব্যায়ও বৃদ্ধি পেয়েছে। ১০ হাজার কোটি টাকা থেকে বেড়ে তা ৩০ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে।

পদ্মা সেতুর প্রকল্প ব্যবস্থাপক পিয়ে সিউ বলেন, পদ্মা সেতু স্টিলের কাঠামো হওয়াতে একটার পর একটা বসাতে অনেক সময় লাগে। আর এখনও পাওয়া যায়নি ৭টি পিলারের চূড়ান্ত নকশা। নকশা হাতে না পেলে বলা যাবে না কবে শেষ হবে এ সেতুর নির্মাণ কাজ।

এ বিষয়ে পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবার কথা ছিল ২০১৮ সালের মধ্যে। সময়মতো সব নকশা না দিতে পারাই মূলত বিলম্ব হচ্ছে পদ্মা সেতুর নির্মাণ কাজ। নির্মাণ শুরুর পর ত্রুটি ধরা পড়াই নতুন করে ১৯টি পিলারের ডিজাইন করা হয়েছে।

তবে সেতুর কাজে ভাটা পড়লেও হতাশ নন স্থানীয়। তারা আশাবাদী পদ্মা সেতুর নির্মাণ কাজ আরো দ্রুত সমাপ্ত করার বিষয়ে তদারকি করবে সরকার।

এসএমএন