ঢাকা শনিবার, ১১ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


২০ দলীয় জোট বৃহত্তর ঐক্যে একমত


১০ সেপ্টেম্বর ২০১৮ ০২:৫৭

২০ দলীয় জোট দেশের সকল গণতন্ত্রকামী দল ও সংগঠনের প্রতি আহবান জানিয়ে বৃহত্তর ঐক্য গঠনে একমত পোষণ করেছে।

রোববার (০৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠকের পর সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন দলের সমন্বয়ক নজরুল ইসলাম খান।

তিনি বলেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দিদের মুক্তি, নির্দলীয় সরকারের অধীনে সংসদ নির্বাচন, নির্বাচনের তফসিল ঘোষণার আগেই জাতীয় সংসদ ভেঙে দেওয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন, ইভিএম ব্যবহার না করা এবং নির্বাচনকালীন সময়ে সেনাবাহিনী নিয়োগ করতে হবে।

নজরুল ইসলাম খান বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ মিথ্যা মামলায় আটক ও মিথ্যা মামলায় অভিযুক্ত রাজনৈতিক নেতাকর্মীদের মামলা প্রত্যাহার, মিথ্যা বানোয়াট মামলায় প্রত্যাহার ও রাজনৈতিকভাবে দলের নেতাকর্মীদের হয়রানি বন্ধসহ নূন্যতম দাবিতে বৃহত্তর জাতীয় ঐক্য প্রতিষ্ঠায় ২০ দলীয় জোট দেশের সকল গণতন্ত্রকামী দল ও সংগঠনকে আহবান জানাই।

তিনি আরও বলেন, বর্তমানে জোটনেত্রী খালেদা জিয়ার স্বাস্থ্যের ক্রমাবনতিতে ২০ দলীয় জোট গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং অবিলম্বে ইউনাইটেড হাসপাতালে সুচিকিৎসা দেওয়ার জোর দাবি জানিয়েছে। সভায় দেশনেত্রীর চিকিৎসায় অবহেলা করার জন্য সরকারের তীব্র সমালোচনা করা হয়।

এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, আমরা বলেছি নেত্রী কারাগারে যাওয়ার আগেই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য দেশের সকল গণতন্ত্রকামী রাজনৈতিক দল, সংগঠন এবং ব্যক্তিকে বৃহত্তর ঐক্য গড়ে তুলতে আহবান জানিয়েছিলেন। আমরা সেই বৃহত্তর ঐক্য করার জন্যই কাজ করছি। আজকের ২০ দলীয় জোটের সভায় এটাকে আরও দৃঢ়তর করা হলো।

যুক্তফন্টের বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আলোচনার সিদ্ধান্ত যতক্ষণ পর্যন্ত না হয় ততক্ষণ পর্যন্ত কোনো কিছু বলা যাচ্ছে না।

এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জোটের শরিক জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মাওলানা আব্দুল হালিম, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম বীরপ্রতীক, বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ, বাংলাদেশ লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) মহাসচিব ড. রেদোয়ান আহমদ, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টির (এনডিপি) চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তাজা, বাংলাদেশ ন্যাপ-এর মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া, মুসলিম লীগের সভাপতি এএইচ এম কামরুজ্জামান, জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, খেলাফত মজলিসের মহাসচিব আহমদ আব্দুল কাদের, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্যারিস্টার তাসমিয়া প্রধান, মহাসচিব খন্দকার লুৎফর রহমান, জমিয়তে ওলামায়ে ইসলামের মহাসচিব নূর হোসাইন কাসেমী, যুগ্ম মহাসচিব মাওলানা মহিউদ্দিন ইকরাম, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড সাঈদ আহমদ, পিপলস লীগের মহাসচিব সৈয়দ মাহবুব হোসেন, ডেমোক্রেটিক লীগের মহাসচিব সাইফুদ্দিন মনি ও ইসলামী ঐক্যজোটের সভাপতি অ্যাডভোকেট মাওলানা আবদুর রকিব প্রমুখ।

একেএ